পডকাস্ট শোনার নতুন অ্যাপ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৮, ১১:৩৯

পডকাস্ট শোনার নতুন অ্যাপ এলো। গুগলের নতুন এই অ্যাপের নাম গুগল পডকাস্ট।এই অ্যাপ আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড ডিভাইসেই পাওয়া যাবে। পরে আইওএস ডিভাইসের জন্যও এটি মিলবে। গুগল প্লে স্টোর থেকে অ্যানড্রয়েড গ্রাহকরা এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

যদিও গুগল পডকাস্ট কোন সম্পূর্ণ অ্যাপ্লিকেশন নয়। এই অ্যাপ এর শর্টকাটের মাধ্যমে গুগল অ্যাপ এর বিভিন্ন পেজে নেভিগেট করা যায়। প্রসঙ্গত ২০১৬ সালে গুগল অ্যাপ এর মধ্যেই পডকাস্ট ঢুকিয়ে দিয়েছিল মাউন্টেনভিউ এর এই টেক জায়েন্ট। পরে প্লে মিউজিক অ্যাপ এ তা পাঠিয়ে দেওয়া হয়।

কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে গুগল অ্যাপ আপডেট হলে পডকাস্ট ব্যবহারের অভিজ্ঞতাতেও উন্নতি হবে। এই অ্যাপ এর হোম স্ক্রিনে ইউজারের সাবস্ক্রাইব করা সব পডকাস্ট একসঙ্গে দেখা যাবে। এর উপরে ট্যাপ করলে বিভিন্ন এপিসোড দেখা যাবে। 

একই সঙ্গে চলে আসবে ডাউনলোডের অপশন। এছাড়াও আপনার ডিভাইসের স্টোরেজ খালি করার জন্য পুরনো এপিসোড নিজে থেকেই ডিলিট করে দেবে এই অ্যাপ। ডাউনলোড করার কতদিন পরে কোন পডকাস্ট ডিলিট হবে তা ঠিক করে দিতে পারবেন গ্রাহকরা।

এছাড়াও এই অ্যাপ এ 'For You’ নামে একটি বিভাগ রয়েছে। এখানেই নতুন সব এপিসোড এক জায়গায় দেখা যাবে। এছাড়াও ট্রেন্ডিং ও টপ পডকাস্ট বিভাগ থাকবে এই অ্যাপ এ।

আপনার আগের শোনা পডকাস্ট থেকে আই অ্যাপ এর আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স আপনাকে নতুন পডকাস্টের সন্ধান দেবে। এর ফলে আপনার দারুন পডকাস্ট শোনার অভিজ্ঞতা হবে।

এর সঙ্গেই গুগল লঞ্চ করেছে 'Google Podcasts creator program’। অ্যাপ এর মধ্যে নিজের গল্প বলার জন্য এই ফিচার লঞ্চ করা হয়েছে। এছাড়াও গুগল পডকাস্টে খুব শিগগিরই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে অটোমেটিক সাব টাইটেল দেখা যাবে।

(ঢাকাটাইমস/২২জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত