নিরাপদ নয় গুগল হোম-ক্রোমকাস্ট

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৮, ১২:০২

আপনি বাড়িতে কি গুগল হোম ও ক্রোমকাস্ট  এর মতো ডিভাইসগুলি ব্যাবহার করেন? তাহলে আপনার এখনি সতর্ক হওয়া উচিত।

গবেষক ক্রেগ ইয়ং তার গবেষণায় জানিয়েছেন আপনার সুরক্ষার জন্য খুবই খারাপ গুগল হোম, ক্রোমকাস্ট-এর মত ডিভাইসগুলো। এর মাধ্যমে ১০ মিটার পর্যন্ত আপনার লোকেশন পেয়ে যাওয়া যায়। আর এই তথ্য ব্যবহার করেই হ্যাকাররা আপনার ঘরের ভিতরে ঢুকে যেতে পারে। এমনকি আপনার কোন ঘরে ডিভাইসগুলি রয়েছে তা জানাও অসম্ভয় নয়।

আর হ্যাকারদের এই তথ্য পেয়ে যাওয়া আপনার কাছে বিপজ্জনক হয়ে উঠতে পারে। আর এর মাধ্যমেই বিভিন্ন ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে আপনাকে হুমকি দিতে পারেন হ্যাকাররা। এমনকি হ্যাকারদের ব্ল্যাকমেলের সম্মুখীন হতে পারেন আপনি। আপনার বিভিন্ন ঘনিষ্ঠ মুহূর্তের ছবি বা অডিও আপনার বন্ধুদের কাছে পাঠিয়ে দেওয়ার হুমকি দিতে পারে হ্যাকাররা।

ইতিমধ্যেই এই সমস্যা সমাধানের কাজ শুরু করেছে গুগল। আগামি মাসে সফটওয়ার আপডেটের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে চলেছে গুগল।

সমস্যাটা আসলে কোথায়?
বেশিরভাগ গ্রাহক তাদের গুগল হোম, ক্রোমকাস্ট, স্মার্টফোন ও কম্পিউটার সবকিছুই বাড়ির ওয়াইফাই নেটওয়ার্কে কানেক্ট করেন। আর গুগল হোম, ক্রোমকাস্টে একটি ভুল রয়েছে। আর এই ভুল ব্যবহার করে কোন অথেন্টিকেশন ছাড়াও নেটওয়ার্কের অন্য ডিভাইস অ্যাকসেস করা যায়। আর এখানেই ওয়াইফাই নেটওয়ার্কের লিস্ট থেকে পরে গুগলের জিওলোকেশন ব্যবহার করে কোন গ্রাহকের আসল লোকেশন দেখে নেওয়া যায়।

(ঢাকাটাইমস/২২জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত