আজ কী রয়েছে ব্রাজিলের ভাগ্যে?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০১৮, ২০:৩৪ | প্রকাশিত : ২২ জুন ২০১৮, ১৪:৪৮

অঘটন দিয়েই শুরু হয়েছে চলতি রাশিয়া বিশ্বকাপ। আর সেই অঘটন যেন কিছুতেই থামছে না। ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ের তালিকা কাউকে থামাতে পারছে না। কারণ র‍্যাঙ্কিংয়ে ২২তম দল আইসল্যান্ড দারুন খেলে রুখে দেয় আর্জেন্টিনাকে। অপর দিকে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে রীতিমত ইতিহাস গড়ে ফেলেছে মেক্সিকো।

এবারের বিশ্বকাপে অ‌ন্যতম ফেবারিট হিসেবে রাশিয়ায় পৌঁছেছে নেইমার-জেসুসদের ব্রাজিল। তবে অন্যতম ফেবারিট তকমাটিও হোঁচট খেয়েছে সুইজারল্যান্ডের বিপক্ষে। আর্জেন্টিনার পথ অনুসরন করে প্রথম ম্যাচে ড্র করে বসে ফিরমিনো-কৌতিনহোরা।

র‍্যাঙ্কিংয়ে ২৩তম স্থানে থাকলেও মাঠে নেমে ব্যাপক আধিপত্য দেখিয়ে র‍্যাঙ্কিংয়ে পঞ্চমস্থানে থাকা আর্জেন্টিনাকে নিয়ে রীতিমত খেলেছে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনার তুলনামূলক শক্তিশালী আক্রমণভাগ যেন নিস্তেজ ছিলো এদিন। আর মেসি-আগুয়েরাদের মনে হয়েছিলো সম্পূর্ণ আনকোরা খেলোয়াড়। আর ম্যাচ শেষে ফল যা হওয়ার তাই হয়েছে।

আজ ২য়তম ব্রাজিলের প্রতিপক্ষ ২৪তম কোস্টারিকা। আজকের ম্যাচে ব্রাজিল জয় পাবে এমন আশা থাকলেও গতকালের আর্জেন্টিনার ফল কিছুটা হলেও চিন্তার কারণ হয়ে দেখা দিয়েছে ব্রাজিলের। মাঠে কর্তৃত্ব হারালে কী হতে পারে তা হয়তো আর্জেন্টিনার কাছ থেকে শিখেছে তারা।

র‍্যাঙ্কিং মাঠে তেমন কোনও ফল বয়ে আনবে না। বরং মাঠে যাদের অধিপত্য থাকবে তারাই জয় পাবে। এ বাস্তবতাকে মেনেই দলের সেরাটা খেলতে হবে ব্রাজিলকে। আর আর্জেন্টিনার মত খেই হারালে তা দলের জন্য কতটা ভয়ানক হবে তা বলার অপেক্ষা রাখে না।

ব্রাজিলের রক্ষণভাগ ভালোভাবে সামলাতে হবে মার্সেলো, ফ্যাগনার, থিয়াগো সিলভাদের। আর মাঝমাঠে বল আয়ত্বে রাখতে দায়িত্বে থাকবেন উইলিয়ান, ফার্নান্দিনহো, পাউলিনহো, ফিলিপে কৌতিনহোরা। আর আক্রমণভাগে নেইমার, জিসুস, ফিরমিনোরা ঝড় তুলবেন। তবে এমন শক্তিশালী দল এবং অভিজ্ঞ খেলোয়াড় হলেও মাঠের আধিপত্য ধরে রাখতে না পারলে তা হবে হিতে বিপরীত।

অন্যদিকে ক্রোয়েশিয়ার থেকে প্রেরণা নিয়ে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে প্রস্তুত কোস্টারিকা। তাদের রক্ষণভাগ আগলে রাখার দায়িত্ব পালনে ক্রিশ্চিয়ান গাম্বোয়া, ইয়ান স্মিথ, রোনাল্ড মাতারিতা, ব্রায়ান ও ভিডোরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তা বলায় যায়। অন্যদিকে মাঝমাঠে দুর্দান্ত হয়ে উঠতে পারেন ডেভিড গুজমান, ইলেৎসিন টেজেদা, রোডনি ওয়ালেস, ব্রায়ান রুইজরা।

আর কোস্টারিকার আক্রমণভাগ শানিত করে ব্রাজিল দুর্গে আঘাত হানতে প্রস্তুত জোহান ভেনেগাস, জোয়েল ক্যাম্পবেল ও মার্কো ইউরেনারা।

দলীয় র‍্যাঙ্কিং যাই হোক না কেন মাঠের খেলায়ই জিততে হবে দুই দলকে। অনেকেই মনে করছে ব্রাজিলের এই ম্যাচে জিততে বেশি বেগ পেতে হবে না। তবে জিততে হলে তাদের সেরাটাই খেলতে হবে। অপরদিকে ভাগ্য আর মাঠে শক্তিমত্তা দেখিয়ে জয় ছিনিয়ে নিতে পারে কোস্টারিকাও।

ঢাকাটাইমস/২২জুন/একে

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত