শরীর-মন সুস্থ রাখতে প্রয়োজন যোগ ব্যায়াম

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৪ জুন ২০১৮, ০০:০৫

শরীর এবং মনকে সুস্থ রাখার জন্য এই মুহূর্তে সবচেয়ে ভালো উপায় ইয়োগা বা যোগ ব্যায়াম করা। শারীরিক নানা অসুখ-বিসুখ দূরে রাখতে এখন যোগের চেয়ে বড় অ্যান্টিবায়োটিক আর নেই।
আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন। দিবসটি ২১ জুন হলেও ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে দুই দিন পর শনিবার রাজশাহী জেলা শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান ও রাজশাহী জেলা প্রশাসক এসএম আবদুল কাদের এতে বিশেষ অতিথি ছিলেন। আর সভাপতিত্ব করেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকশিনার অভিজিৎ চট্টপাধ্যায়।

বক্তারা বলেন, ইয়োগা শুধু শরীরকে ফিট রাখতেই নয়, বরং নিজের মনকে শান্ত করতেও এর উপকারিতার জুড়ি নেই। ইয়োগা একাধারে মানসিক দুশ্চিন্তা, বিষণœনতা ও কর্মবিমুখতা কমিয়ে দেয়। নিয়মিত ইয়োগা চর্চায় উচ্চ রক্তচাপ, লিভারের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, চর্মরোগ, শরীরের অতিরিক্ত ওজন, বাতের সমস্যা, অ্যাজমা, ডায়াবেটিস, মাইগ্রেনের সমস্যা কমিয়ে আনা যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, যোগ বা ইয়োগা বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রশমন এবং স্বাস্থ্যের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখে। শারিরিক অবস্থা ভালো রাখার জন্য যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই ইয়োগা চর্চা করা এখন আমাদের জন্য খুবই জরুরি।

স্বাগত বক্তব্যে রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকশিনার অভিজিৎ চট্টপাধ্যায় বলেন, ভারতের এক প্রস্তাবে ২০১৪ সালের ১১ ডিসেম্বর ১৭৭টি দেশের সমর্থনে জাতিসংঘে এই প্রস্তাবটি গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় প্রতিবছর ২১ জুন সারাবিশ্বে ইয়োগা বা যোগ দিবস পালিত হচ্ছে। আগামীতে আরও বড় পরিসরে দিবসটি পালন ও ইয়োগা চর্চার ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠান শেষে ভারতীয় কৃষ্টি শিক্ষিকা ডিম্পি কাপুরের পরিচালনায় রাজশাহীতে থাকা ভারতীয় সহকারী হাই কমিশনের ইয়োগা শিক্ষা গ্রহণকারী ছাত্র-ছাত্রী যোগ শৈলী প্রদর্শন করে। এছাড়া অনুষ্ঠানে রাজশাহী ইয়োগা অ্যাসোসিয়েনের শিক্ষার্থীরাও আলাদাভাবে তাদের যোগ অনুশীলন প্রদর্শন করেন।

এর আগে অনুষ্ঠানের শুরুতেই যোগ দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিও বার্তা প্রচার করা হয়। পরে অতিথিরা বক্তব্য রাখেন। সব শেষে ইয়োগা প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, যোগ শব্দের অর্থ সংযোগ। শরীর ও মনের সংযোগই হলো যোগ বা ইয়োগা। ইয়োগা বা যোগ ব্যায়াম, ভারতীয় উপমহাদেশের প্রাচীনতম এক অনুশীলন। যা সুস্বাস্থ্য ও মানসিক প্রশান্তির জন্য আজ বিশে^র সকল ধর্মের মানুষের সমাদৃত। যারা নিয়মিত ইয়োগা করতে পারবেন তারা ওষুধ ছাড়াই সুস্বাস্থ্য নিয়ে দীর্ঘজীবন পাড়ি দিতে পারবেন।

ঢাকাটাইমস/২৩জুন/আরআর/ ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত