কৃষি নিয়ে রিজুর প্রামাণ্যচিত্র ‘মাটির প্রাণ’

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০১৮, ১৬:২৩

সিংজুড়ি গ্রামে দুই বছর ধরে ফসল হচ্ছে না। গ্রামের কৃষকদের বাড়িতেই হাহাকার। একপর্যায়ে পুরো এলাকায় খাদ্যের ঘাটতি দেখা দেয়। দেখা দেয় খাদ্যের ঘাটতি। তারা দিশেহারা হয়ে পড়েন। বুঝতে পারেন না এই সময়ে তাদের করণীয়। উপায়ন্ত না দেখে ধর্ণা দেয় চেয়ারম্যানের কাছে। কবিরাজ, পাগলা বাবার দরবারও বাদ যায় না। 

এ অবস্থা থেকে উত্তোরণের জন্য ওই উপজেলায় নতুন কৃষি অফিসার নিয়োগ দেওয়া হয়। কৃষি অফিসার যোগ দিয়ে চেয়ারম্যানের মাধ্যমে সকল কৃষককে ডাকেন। সমাধান বের করতে চেষ্টা করেন।

কৃষি অফিসার কৃষকদেরকে জানান, মাটির খাদ্যের অভাবে মাটির জীবন শেষের দিকে। যার ফলে সে ঠিকভাবে ফলন দিতে পারছে না। তাই মাটিতে তার প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করতে হবে। 

এমনই একটি গল্প নিয়ে নির্মিত হচ্ছে তথ্যচিত্র ভিত্তিক চলচ্চিত্র ‌‌'মাটির প্রাণ'। চলচ্চিত্রটি পরিচালনা করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা রিয়াজুল রিজু।

২১ জুন থেকে ঢাকার অদূরে টাঙ্গাইল ও মানিকগঞ্জের বিভিন্ন মনোরম লোকেশনে তথ্যচিত্র ভিত্তিক চলচ্চিত্রটির দৃশ্যধারণের কাজ চলছে।

নির্মাতা রিয়াজুল রিজু বলেন, বাঙালিদের প্রধান চালিকা ক্ষেত্র কৃষি এবং কৃষকদের  নিয়ে এই তথ্যচিত্র ভিত্তিক চলচ্চিত্রটি নির্মাণ করছি। সরাসরি কৃষকদের মুখে হাসি ফোটানো ও উৎপাদন বাড়ানোই এই চলচ্চিত্রটি নির্মিত হচ্ছে।

চলচ্চিত্রটির গল্প এবং প্রাথমিক রচনা করেছেন রুমানা রহমান। কারুকাজ এর ব্যানারে এটি প্রযোজনা করছেন তির্থক আহসান রুবেল। 

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, ঢাকাই চলচ্চিত্রের স্বনামধন্য অভিনেতা কায়েস আরজু, মিহি আহসান, হারুন রশিদ, নাট্য নির্মাতা রাজু খান, তাসলিমা মুক্তা, সাজু মাহাদী, আশরাফুল আশীষ, সেলজুক তারিক, মুন্না আহসান, তরঙ্গ আনোয়ার, জহির সংকেত, ইরা সহ অনেকে।

তথ্যচিত্র ভিত্তিক চলচ্চিত্রটি আগামী মাসে আনুষ্ঠানিক প্রথম প্রদর্শনীর মধ্য দিয়ে দেশের প্রত্যেক ইউনিয়নে কৃষকদের বিনামূল্যে  দেখানো হবে।

(ঢাকাটাইমস/২৪জুন/এজেড)
 

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত