হ্যারি কেনের আগুনে পুড়ল পানামা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০১৮, ২০:২১ | প্রকাশিত : ২৪ জুন ২০১৮, ২০:০৭

হ্যারি কেনের আগুনে পুড়ল পানামা। বিশ্বকাপে রবিবার ‘জি’ গ্রুপের ম্যাচে পানামাকে ৬-১ গোলে বিধ্বস্ত করল ইংল্যান্ড। এই ম্যাচে হ্যাটট্রিক করলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। বাকি তিনটি গোরের মধ্যে দুইটি গোল করেন জন স্টোনস। একটি গোল করেন লিনগার্ড। পানামার পক্ষে একমাত্র গোলটি করেন বালয়। এর আগে তিউনিসিয়ার বিপক্ষে দুইটি গোল করেছিলেন হ্যারি কেন।

আজকের জয়ের মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে উঠে গেল ইংল্যান্ড। এর আগে তারা তিউনিসিয়াকে ২-১ গোলে হারিয়েছিল। আজ ইংল্যান্ডের সঙ্গে এই গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ‍উঠেছে বেলজিয়াম। আর বিদায় নিয়েছে পানামা ও তিউনিসিয়া। বেলজিয়াম তাদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে। পানামাকে ৩-০ গোলে ও তিউনিসিয়াকে ৫-২ গোলে পরাজিত করে বেলজিয়াম।

তবে, এই গ্রুপে কারা গ্রুপ চ্যাম্পিয়ন কারা গ্রুপ রানার আপ সেটি এখনো ঠিক হয়নি। আগামী ২৮ জুন মুখোমুখি হবে ইংল্যান্ড ও বেলজিয়াম। এই ম্যাচের ফলাফলের ভিত্তিতেই নির্ধারিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন ও গ্রুপ রানার আপ। একই দিন সান্ত্বনার জয়ে খোঁজে মুখোমুখি হবে পানামা ও তিউনিসিয়া।

আজ ম্যাচের অষ্টম মিনিটে গোল করে ইংল্যান্ডকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন জন স্টোনস। কর্নার কিক থেকে উড়ে আসা বল হেড করে জালে পাঠান তিনি। আন্তর্জাতিক ফুটবলে জন স্টোনসের এটি প্রথম গোল।

এরপর ২২তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। ২০তম মিনিটে পানামার এসকোবার তাদের ডি-বক্সের মধ্যে ইংল্যান্ডের লিনগার্ডকে ফাউল করেন। সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। আর পেনাল্টি থেকে দারুণভাবে গোলটি করেন হ্যারি কেন।

৩৬তম মিনিটে ৩-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। ডি-বক্সের সামনে থেকে দুর্দান্ত শটে গোলটি করেন লিনগার্ড। ৪০তম মিনিটে জন স্টোনস আবারও গোল করেন। ৪৩তম মিনিটে পেনাল্টি পায় ইংল্যান্ড। (৪৫+১) মিনিটে পেনাল্টি থেকে গোল করেন অধিনায়ক হ্যারি কেন। ৫-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড।

বিরতি থেকে ফিরে হ্যাটট্রিক পূরণ করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। ম্যাচের ৬২তম মিনিটে তৃতীয়বারের মতো পানামার জালে বল পাঠান তিনি। হ্যাটট্রিক করার পরই হ্যারি কেনকে উঠিয়ে নেন কোচ। তার বদলে মাঠে নামেন ভার্ডি। রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় হ্যাটট্রিকটি করলেন হ্যারি কেন। এর আগে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো।

৭৮তম মিনিটে প্রথমবারের মতো গোলের দেখা পায় পানামা। ফ্রি-কিক পেয়ে সুযোগটি কাজে লাগায় তারা। ফ্রি-কিক থেকে উড়ে আসা বল ডি-বক্সের মধ্যে থেকে গোলে পৌঁছে দেন বালয়। এবার প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে পানামা। আর বিশ্বকাপে পানামার এটি প্রথম গোল। তাই এই গোলটি করার পর পানামার খেলোয়াড়দের উচ্ছ্বাস ছিল বাঁধ ভাঙা। ম্যাচের বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ৬-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। আজ ম্যাচ সেরা হন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন।

গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা শেষ হবে আগামী ২৮ জুন। নকআউট পর্বের খেলা শুরু হবে ৩০ জুন। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই। বিশ্বকাপে এখন পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড ও বেলজিয়াম। বিদায় নিশ্চিত হয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু, কোস্টারিকা, পানামা ও তিউনিসিয়ার।

(ঢাকাটাইমস/২৪ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত