নিজের বইয়ে সাত বছরের সাফল্য তুলে ধরছেন মমতা

কলকাতা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০১৮, ২০:৩৮

পাঠকদের জন্য তিনি লিখেছেন পরিবর্তন, উপলব্ধি, বিশ্ব বাংলা, জীবন সংগ্রাম-এর মতো বিভিন্ন জনপ্রিয় বই। তিনি অন্য কেউ নন তিনি খোদ ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তিনি নিজের রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেসের সাত বছর প্রশাসন পরিচালনার সাফল্য দুই মলাটের মধ্যে তুলে ধরতে চলেছেন। লক্ষ্য নাকি ২০১৯ সালের লোকসভা নির্বাচন।

২০১১ সালে বিগত ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে পরাস্ত করে পশ্চিমবঙ্গের মসনদে বসেন তৃণমূল নেত্রী মমতা। ২০১৬ সালেও সেই জয়ের ধারা অব্যাহত ছিল। এই সাত বছর সময়ের মধ্যে তৃণমূল পরিচালিত রাজ্য সরকারের সাফল্য তুলে ধরতে ৫১২ পাতার বই প্রকাশ করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

‘ক্রনিকল অফ বেঙ্গলস প্রোগ্রেস- সেভেন ইয়ারস’ নামক বইটিতে থাকছে রাজ্য সরকারের সাফল্যের নানাবিধ সফল মুহূর্তের ছবি। কন্যাশ্রী প্রকল্পের জন্য আন্তর্জাতিক স্তরে পুরস্কার পাওয়ার মুহূর্তটিও বিশেষ গুরুত্ব সহকারে ঠাঁই দেওয়া হচ্ছে মুখ্যমন্ত্রী লেখা সাত বছরের সাফল্যের বইতে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্যের উন্নয়নমূলক যাবতীয় কর্মকাণ্ড বিস্তারিত বিবরণসহ আলোচনা করা থাকবে বইটিতে। রাজ্য সরকারের গৃহীত প্রকল্পগুলোর সাফল্য ব্যাখ্যা করা থাকবে। ১০০ দিনের কাজ, গ্রামীণ এলাকার রাস্তা ও বাড়ি তৈরি, সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য সহজ শর্তে ঋণ ও সংখ্যালঘু পড়ুয়াদের স্কলারশিপ, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগকে সাহায্য করার মতো রাজ্যের প্রকল্পগুলোর উল্লেখ থাকবে রাজ্য সরকারের প্রকাশিত বইটিতে।

রাজ্য সরকার সাফল্যের কথা বললেও ৫১২ পাতার বই প্রকাশকে অমূলক অর্থ অপচয়ের ব্যাখ্যা দিয়েছেন বিরোধী শিবিরের নেতারা। বিজেপি নেতা রাহুল সিনহা তথা কেন্দ্রের শাসকদলের এই জাতীয় সম্পাদক বলেছেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুঝতে পেরেছেন যে দ্রুত তিনি জনপ্রিয়তা হারাচ্ছেন। তিনি একদিকে বলছেন রাজ্য সরকারের কোষাগারে টাকা নেই। আবার অযথা বিপুল খরচায় উৎসাহ দিচ্ছেন।’

একই সুর শোনা গিয়েছে সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য রবীন দেবের গলায়। তিনি বলেছেন, ‘রাজ্যে কৃষক মৃত্যু, বেকারত্বের মতো প্রধান প্রধান সমস্যা ভুলে গিয়ে মুখ্যমন্ত্রী নিজের রাজনৈতিক প্রচারের কথা ভাবছেন। এগুলো অপচয় ছাড়া আর কিছুই নয়।’

তৃণমূল সাংসদ তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ডিজিটাল দুনিয়ার প্রচারে নেমেছেন ৪০ হাজার সক্রিয় তৃণমূল কর্মী। এছাড়া দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনে লোকসভা নির্বাচনের লক্ষে বিশেষ আইটি সেলও খুলেছে তৃণমূল কংগ্রেস।

রাজ্যের পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জানান, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাজ্যজুড়ে তৃণমূল কংগ্রেসের উন্নয়নমূলক কর্মসূচির প্রচার করার নির্দেশ দিয়েছেন নেত্রী মমতা। সেই নির্দেশ মেনেই বইটি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/২৪জুন/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত