নাইজেরিয়ায় জাতিগত দাঙ্গায় নিহত ৮৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুন ২০১৮, ১৪:২৫ | প্রকাশিত : ২৫ জুন ২০১৮, ১১:২১

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় জাতিগত দাঙ্গায় অন্তত ৮৬ জন নিহত হয়েছেন। গত চার দিন ধরে দেশটির প্ল্যাটো অঙ্গরাজ্যে আদিবাসী বেরোম কৃষক ও ফুলানি রাখাল সম্প্রদায়ের মধ্যে দফায় দফায় সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। পুলিশের বরাত দিয়ে এখবর দিয়ে বিবিসি।

গত বৃহস্পতিবার কৃষকরা রাখালদের ওপর হামলা চালালে ৫জন নিহত হয়। এরপরই সংঘর্ষ ছড়িয়ে পড়ে। তবে শনি ও রবিবারের দাঙ্গায়ই বেশিরভাগ লোক নিহত হয়েছে।

অঙ্গরাজ্যটির পুলিশ প্রধান, উনদাই আদি বলেন, রক্তপাতের পর গ্রামগুলিতে অনুসন্ধান চালিয়ে ৮৬ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও ছয় ব্যক্তি। এছাড়া দাঙ্গার সময় দুটি গাড়ি ও ১৫টি মোটরসাইকেলসহ  অর্ধশতাধিক ঘর পুড়িয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সংশ্লিষ্ট এলাকায় জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। এই ঘটনাকে অনাকাঙ্খিত ও দুঃখজনক উল্লেখ করে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

নাইজেরিয়ার কেন্দ্রীয় অঞ্চলে বসবাসকারী কৃষক সম্প্রদায় ও যাযাবর গবাদিপশু পালনকারীদের অনেক আগে থেকেই দ্বন্দ্ব চলে আসছে। ছোট বড় যেকোনও কারণে প্রায়ই দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এবং এতে অনেক হতাহতের ঘটনা ঘটে।

ঢাকাটাইমস/২৫জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত