খালেদার সাজা: আপিল শুনানির আদেশ বুধবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুন ২০১৮, ১৭:২৩
ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য প্রস্তুত কি না তা জানতে চেয়েছে হাইকোর্ট।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখার প্রতি এই আদেশ দিয়ে বুধবার (২৭ জুন) এ ব্যাপারে আদেশের জন্য দিন রেখেছে আদালত।

সোমবার (২৫ জুন) এ আদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে এ আপিল নিষ্পত্তি করতে উচ্চতর আদালতের আদেশ রয়েছে। তাই রবিবার (২৪ জুন) আপিলটি মেনশন করা হয়েছে। আদালত মেনশন গ্রহণ করে সোমবার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছে। আজ আদালত সংশ্লিষ্ট শাখার কাছে জানতে চেয়েছে আপিল মামলাটি শুনানির জন্য প্রস্তুত কি না। তা জানতে চেয়ে বুধবার এই বিষয়ে আদেশের জন্য রেখেছে আদালত।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের এবং অন্য পাঁচ আসামির ১০ বছরের কারাদণ্ড এবং সব আসামির দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়।

এই দণ্ডের বিরুদ্ধে ১৯ ফেব্রুয়ারি আপিল করেন খালেদা জিয়া। ২২ ফেব্রুয়ারি সেই আপিল গ্রহণ করা হয়। এরপর ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জন্য জামিন দেয়ার পাশাপাশি আপিল শুনানির জন্য এই সময়ের মধ্যে পেপারবুক তৈরির নির্দেশ দেয়া হয়।

হাইকোর্ট বেঞ্চ জানায়, পেপারবুক তৈরি হয়ে গেলে রাষ্ট্র বা আসামিপক্ষ-যে কারও আবেদনে শুনানি শুরু হবে।

এরই মধ্যে এই পেপারবুক তৈরি হয়ে গেছে এবং সেটি আপিল বিভাগে নিয়েও গেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৬ মে খালেদা জিয়াকে এই মামলায় জামিন দেয়ার পাশাপাশি ৩১ জুলাইয়ের মধ্যে বিএনপি নেত্রীর আপিল নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়। 

এই মামলায় জামিন পেলেও খালেদা জিয়া এখনও ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দী। কারণ, তার বিরুদ্ধে আরও ছয়টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা আছে এবং তার মুক্তির জন্য সেগুলোতে জামিন পেতে হবে।

(ঢাকাটাইমস/২৫জুন/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত