গাজীপুরে বিনা পরোয়ানায় গ্রেপ্তার নয়: ইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুন ২০১৮, ২৩:৫৯ | প্রকাশিত : ২৫ জুন ২০১৮, ২৩:৩৭

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটের আগে গ্রেপ্তারি পরোয়ানা না থাকলে কাউকে গ্রেপ্তার না করতে পুলিশকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

পুলিশের মহাপরিদর্শকসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টদের বিষয়টি নিশ্চিত করতে চিঠি দিয়েছেন কমিশনের যু্গ্ম সচিব (নির্বাচন পরিচালন-২) ফরহাদ আহমদ খান।

চিঠিতে বলা হয়, বিএনপির একটি প্রতিনিধি দল কমিশনে এসে গাজীপুর নির্বাচনে সকল দলের সমান সুযোগ নিশ্চিতকরা, পুলিশ কর্তৃক গ্রেপ্তার-হয়রানিসহ কিছু অভিযোগ উত্থাপন করে। এসব অভিযোগ প্রতিকারের জন্য প্রধান নির্বাচন কমিশনার বরাবর একটি আবেদন দাখিল করে দলটি। এই আবেদনের প্রেক্ষিতে এই নির্দেশ দেয়া হয়েছে।

রাত পোহালেই গাজীপুরে হচ্ছে আলোচিত ভোট। আগামী জাতীয় নির্বাচনের আগে যেসব স্থানীয় নির্বাচন হতে যাচ্ছে, তার মধ্যে সবচেয়ে বেশি ভোট আছে গাজীপুরে। প্রায় সাড়ে ১১ লাখ ভোটারের মতামত কোন পক্ষে আসে, তাতে ক্ষমতাসীন আওয়ামী লীগ না বিএনপি বেশি জনপ্রিয় সে বিষয়টির বিষয়ে ধারণা পাওয়া যাবে এই নির্বাচনে।

দুই প্রধান দলই এই নির্বাচনকে নিয়েছে চ্যালেঞ্জ হিসেবে। নির্বাচনে মেয়রের পাশাপাশি ৫৭টি ওয়ার্ডের কাউন্সিলর এবং ১৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচিত করবে গাজীপুরবাসী। আর মেয়র পদে দুই আলোচিত প্রার্থী হলেন আওয়ামী লীগের জাহাঙ্গীর আলম এবং বিএনপির হাসান উদ্দিন সরকার।

বিএনপি শুরু থেকেই পুলিশি বাধার অভিযোগ আনছে। তাদের দাবি, পুলিশ গণহারে গ্রেপ্তার করে তাদের নেতা-কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছে। ভোটের আগে আগেও এটি চালু রয়েছে।

তবে পুলিশের পক্ষ থেকে এই বিষয়টি অস্বীকার করা হচ্ছে আর আওয়ামী লীগ বলেছে, যে কোনো নির্বাচনের আগে বিএনপি নানা কথা ছড়ায়। ভোটে হারলে একে অযুহাত হিসেবে দাঁড় করায় তারা। পুলিশের হয়রানির অভিযোগটি এমনই অযুহাত।

তবে বিষয়টি নিয়ে ভোটের আগের দিন সোমবার উচ্চ আদালতে একটি আবেদন করে বিএনপি। আর একটি হাইকোর্ট বেঞ্চও বিএনপির নেতা-কর্মীদেরকে হয়রানি না করার নির্দেশ দেয়।

ঢাকাটাইমস/২৫জুন/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত