ফরিদপুরে শিশুদের শাস্তির অবসানে মতবিনিময় সভা

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৮, ১৯:০৫

ফরিদপুরে ‘শিশুদের প্রতি শারীরিক ও মানসিক শাস্তি নিরসন, সুরক্ষা ও অধিকার’-শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের অম্বিকা মেমোরিয়াল হলে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ লিগাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসানের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ব্লাস্টের ফরিদপুর চ্যাপ্টারের সমন্বয়কারী শিপ্রা গোস্বামী ও অ্যাডভোকেসি কর্মকর্তা হাসিনা মমতাজ।

মূল বক্তব্যে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের উপর শারীরিক ও মানসিক শাস্তি নিরসন এবং বাংলাদেশে বিদ্যমান আইনের প্রয়োগ এবং বর্তমান অবস্থা ও করণীয় নির্ণয়ের উদ্দেশ্যে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভার আয়োজন করেছে ব্লাস্ট।

সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন আমিনুর রহমান, শফিকুল ইসলাম, আহমেদ ফিরোজ, জাহিদ রিপন, মনির হোসেন, মো. কামরুজ্জামান, হাসানউজ্জামান, হারুণ আনসারি, সাজ্জাদ হোসেন, অভিজিৎ রায় প্রমুখ।

বক্তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে শিশুরা শারীরিক ও মানসিক শাস্তির সম্মুখীন হচ্ছে। এর অবসানকল্পে শিক্ষক ও অভিভাবকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করতে হবে। এক শ্রেণির শিক্ষক কোচিং বাণিজ্যে যুক্ত হওয়ায় শিশুদের প্রতি মানসিক নির্যাতন করে থাকেন। প্রতিটি সরকারি বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের তিন বছর পরপর বদলির সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব হলে এ উপদ্রপ বহুলাংশে কমে আসবে।

ওই মতবিনিময় সভায় জানানো হয়, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ এর জুন পর্যন্ত গত দেড় বছরে ফরিদপুর ব্লাস্ট কার্যালয়ে নারী নির্বাতন ও মোট ৯৫৮টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মামলা হয়েছে ৩২৭টি। মামলার মাধ্যমে নিস্পত্তি হয়েছে ২৫০টি। সালিশির মাধ্যমে নিস্পত্তি হয়েছে ৩০৭টি। পরামর্শ প্রদান করা হয়েছে ৩৪৪ জনকে, এর মধ্যে ১৮৬ জন নারী ও ১৫৮ জন পুরুষ।

সভায় আরও জানানো হয়, ওই সময়কালে ৬৩টি সালিশের মাধ্যমে ৫৩ লাখ ৩৯ হাজার টাকা এবং ১৭টি মামলার মাধ্যমে ৩০ লাখ ১৪ হাজার টাকা আদায় করা সম্ভব হয়েছে।

(ঢাকাটাইমস/৩জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :