এসডিসির লক্ষ্যমাত্রা নির্দিষ্ট সময়েই অর্জিত হবে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৮, ১৪:৩৩

টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) নির্দিষ্ট সময়েই অর্জন করা সম্ভব বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পরিকল্পনা কমিশন আয়োজিত এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘জিএসপি প্রতিষ্ঠার জন্য বিভিন্ন দেশের সঙ্গে আমরা দেনদরবার চালিয়ে যাচ্ছি। পণ্য ও পণ্যের রপ্তানি বহুমুখী করার চেষ্টা করা হয়েছে। এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ সঠিক পথেই এগোচ্ছে।’

এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান এবং ব্রাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ফজলে হাসান আবেদ।

আলোচনায় ফজলে হাসান আবেদ বলেন, ‘দেশে মাতৃমৃত্যুর হার কমাতে হবে। দেশে মাতৃমৃত্যু কেন কমছে না, তা খতিয়ে দেখতে হবে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষার গুণগতমান বৃদ্ধি ও স্বয়ংসম্পূর্ণ ক্লাস রুম তৈরি করতে হবে। ভোকেশনাল ও কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে সরকার ও বেসরকারি সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।’

এছাড়া দেশের বাহিরে থেকে আসা রেমিটেন্স সঠিকভাবে আদায় করতে সরকারের আরও কিছু পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে মনে করেন ব্রাকের এই প্রতিষ্ঠাতা।

তিন দিনব্যাপী জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনে টেকসই উন্নয়নের ১৭টি অভিষ্ট নিয়ে আলোচনা করা হয়। যেখানে দারিদ্র বিলোপ, ক্ষুধা মুক্তি, সুস্বাস্থ্য ও কল্যাণ, গুণগত শিক্ষা, লিঙ্গ সমতা, নিরাপদ পানি ও স্যানিটেশন, পরিমিত ভোগ ও টেকসই উৎপাদনসহ দেশের উন্নয়নের নানা দিক ও উন্নয়নের প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করা হয়। তিন দিনব্যাপী এই সম্মেলন শেষ হবে আগামীকাল শুক্রবার।

ঢাকাটাইমস/৫জুলাই/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :