বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা সিংহের ঘরে নতুন অতিথি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৮, ১৮:৪৫

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকা থেকে কয়েক দফায় সাতটি সাদা সিংহ আনা হয়েছিল। তার মধ্যে নানা প্রতিকূলতায় রোগে তিনটি সিংহ মারা গেছে। বর্তমানে এ পার্কে চারটি সাদা সিংহ রয়েছে। এদের মধ্যে দুইটি মাদি ও দুইটি পুরুষ।

বৃহস্পতিবার তাদের পরিবারে আরো এক নতুন সদস্য জন্ম নিয়েছে। এ নিয়ে পার্কে সাদা সিংহের সংখ্যা দাঁড়াল পাঁচ।

তবে নিরাপত্তার কথা ভেবে পার্ক কর্তৃপক্ষ বৃহস্পতিবার সিংহ পরিবারে নতুন অতিথি আগমনের খবরটি প্রকাশ করে।

সাফারি পার্কের বন্যপ্রাণি সুপারভাইজার সারোয়ার হোসেন খান বলেন, সাদা সিংহ কিন্তু আলাদা কোন প্রজাতির সিংহ নয়। এদের দেহে চিনচিলা নামে এক ধরনের জিন থাকে। এ জিনের উপস্থিতির কারণে এদের বর্ণ হয় সাদা। এদের শরীরের রঙ সাদা হলেও চোখের রঙ সোনালি, নীলচে-ধূসর এমনকি নীলও হতে পারে। মা এবং বাবা সিংহের দেহে চিনচিলা জিন থাকলে তাদের শাবক কেবল সাদা হওয়ার সম্ভাবনা থাকে বেশি। এদের দেখা মিলে সাধারণত দক্ষিণ আফ্রিকায়। সকল বৈশিষ্ট্য বাদামি সিংহের মত হলেও এরা হিংস্রতায় এবং আকারে ও ওজনে তাদের চেয়ে বেশি হয়।

২০১৩ সাল থেকে ২০১৬ সালের মধ্যে আফ্রিকা থেকে সাতটি সাদা সিংহ আনা হলেও বিভিন্ন রোগে তাদের মধ্যে তিনটি মারা যায়। পরে এ দুই দম্পতির ঘরে ২০১৬ সালে দুইটি বাচ্চার জন্ম হয়। কিন্তু এক বছরের মধ্যে ওই দুইটি বাচ্চাও মারা যায়। এর প্রায় দুই বছর পর চলতি বছরের মে মাসের শেষ সপ্তাহের কোন এক সময় এ পার্কে আবার জন্ম নিল একটি শ্বেত সিংহ শাবক। জন্মের সময় বাচ্চাদের সাধারণত চোখ ফুটে না। এদের চোখ ফুটতে ৩-১১ দিন সময় লাগে। জন্মের সময় এদের ওজন ১-৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। এসময় বাঘিনী বাচ্চাকে নিয়ে লোকালয়ের আড়ালে রেখে নিবিড় পর্যবেক্ষণে রাখে এবং সেখানে অন্যসঙ্গীদের পর্যন্ত যেতে দেয় না। শাবকরা ১০-১৫ দিনে হাঁটতে শেখে। ৪-৫ মাস বয়স থেকে মায়ের দুধের পাশপাশি অন্য খাবার খাওয়ানো শেখানো হয়। এরা প্রায় বছর দুয়েক পর্যন্ত মায়ের কাছাকাছি থাকে। এদের প্রধান খাদ্য গো-মাংস ও প্রতি শুক্রবার জীবিত খরগোশ দেয়া হয়। প্রায় মাস পর এরা বাচ্চাকে সামনে নিয়ে আসে। পরেই আমাদের নজরে পড়ে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব জানান, এ শাবকগুলো দেড় থেকে দুই বছরের বাচ্চাগুলো প্রজননক্ষম হয়। এদের আয়ুষ্কাল পুরুষ ১০-১২ বছর এবং মাদি ১২-১৩ বছর। পূর্ণ বয়ষ্ক মাদি সিংহের দৈর্ঘ্য ৪ ফুট, ওজন ১৫০-২০০ কেজি এবং পুরুষদের বেলায় দৈর্ঘ্য ৬ ফুট ও ওজন ২০০-৩০০ কেজি পর্যন্ত হয়ে থাকে। এ পার্কে সাদা সিংহ ছাড়াও ১৬টি ব্রাউন সিংহ রয়েছে। প্রতিদিন পর্যটকরা কোর সাফারি পার্কে থাকা এসব জন্তু দেখতে ভিড় জমিয়ে থাকে। দিন দিন এখানে প্রাণিরা শাবক জন্ম দিয়ে পর্যটকদের আকর্ষণ বাড়ছে। আয় বাড়ছে পার্কের।

(ঢাকাটাইমস/৫জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :