রাজশাহীতে ‘মাদকের কারবারি’ও প্রার্থী

রিমন রহমান, রাজশাহী
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৮, ০৮:১৫

মাদকের বিরুদ্ধে সাঁড়াশি অভিযানে ১২ হাজার ইয়াবা বড়িসহ গ্রেপ্তার একজন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হয়েছেন। নির্বাচন কমিশনে তার প্রার্থিতা বৈধ বলে ঘোষণাও দিয়েছে।

আগামী ৩০ জুলাইয়ের ভোটকে সামনে রেখে নগরীর ৭ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর লড়াই করছেন জহিরুল ইসলাম। গত ২ এপ্রিল নগরীর কাশিয়াডাঙ্গা থানা পুলিশ এক সহযোগীসহ আটক হয়েছেন তিনি। সেদিন বিপুল পরিমাণ ইয়াবা ছাড়াও একটি পিস্তল ও চারটি গুলিও পাওয়া যায় দুই জনের কাছে।

নগরীর হড়গ্রাম এলাকায় গভীর রাতে অস্ত্রের মুখে জিম্মি করে এক যুবককে তুলে নিয়ে যাওয়ার সময় পুলিশ দুইজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছিল। এ ঘটনায় জহিরুলের বিরুদ্ধে দুটি মামলা হয়। এরপর থেকেই তিনি কারাগারে।

জহিরুলের বিরুদ্ধে মোট মামলার সংখ্যা ছয়টি। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামায় এই তথ্য দেওয়া হয়েছে।

মামলাগুলোর মধ্যে পবা থানার একটি হত্যা মামলার বিচার চলছে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে। অন্য পাঁচটি মামলারও বিচার কাজ চলছে বিভিন্ন আদালতে।

জহিরুলের এক স্বজন তার পক্ষে মনোনয়নপত্র তুলেছেন। স্বজন এবং বন্ধুরা তার পক্ষে ভোটও চাইছেন। আর ভোট না দিলে পরিণতি ভালো হবে না বলে হুমকি-ধামকি দেয়ার অভিযোগও করছেন ভোটাররা।

জহিরুলের প্রার্থিতার বিষয়ে জানতে চাইলে জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান বলেন, ‘মামলা থাকলেও আইনে প্রার্থিতার সুযোগ রয়েছে। তবে কোনো মামলায় দুই বছরের বেশি কারাদণ্ড হয়ে থাকলে তার প্রার্থিতার সুযোগ নেই। বিধি অনুযায়ী জহিরুল প্রার্থিতার সুযোগ পাচ্ছেন।’

এই ধরনের প্রার্থী জনপ্রতিনিধি নির্বাচিত হলে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির প্রতিনিয়ত অবনতি হবে বলে মনে করেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আমরা ভালো প্রার্থী চাই, ভাল নির্বাচন চাই। কোনো সন্ত্রাসী বা মাদক ব্যবসায়ী কাউন্সিলর নির্বাচিত হলে তার এলাকায় এসব কার্যকলাপ বৃদ্ধি পাবে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হবে।’

‘নির্বাচনে আমরা এই ধরনের প্রার্থীদের বিষয়গুলো বিভিন্ন প্রকাশনার মাধ্যমে ভোটারদের সামনে তুলে ধরি। তাদের সচেতন করার চেষ্টা করি। এ ব্যাপারে ভোটারদের ভূমিকা থাকা প্রয়োজন। আমি আশা করি, ভোটাররা কোনো সন্ত্রাসী, চাঁদাবাজ কিংবা মাদক ব্যবসায়ীকে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন না। তারা সঠিক সিদ্ধান্তই নেবেন।’

ঢাকাটাইমস/০৭জুলাই/আরআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :