জাতিসংঘের উচ্চপর্যায়ের বৈঠকে ডা. হাবিবে মিল্লাত

সাজ্জাদ বাবু, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০১৮, ২০:০২ | প্রকাশিত : ০৭ জুলাই ২০১৮, ১৯:৫৪

এই পৃথিবীতে কেউই অপরিণত বয়সে বা প্রতিবন্ধিত্ব নিয়ে মরতে চায় না, আর একারণেই অসংক্রামক রোগ প্রতিরোধে আইপিইউ (IPU), ডব্লিউএইচও(WHO) সহ সবাইকে একযোগে কাজ করতে হবে।

গতকাল (শুক্রবার) অসংক্রামক রোগসংক্রান্ত জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় উচ্চপর্যায়ের সভায় প্রস্তুতি পর্বের আলোচনায় অংশ নিয়ে একথা বলেন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (IPU) এর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা দলের সভাপতি ও সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না।

আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সদরদপ্তরে অসংক্রামক রোগসংক্রান্ত উচ্চপর্যায়ের সভা অনুষ্ঠিত হবে। এ সভার প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসেবে সাধারণ পরিষদ সংশ্লিষ্টদের পারস্পরিক মতবিনিময়ের জন্য গতকাল এই আলোচনা সভার আয়োজন করা হয়।

দিনব্যাপী এই আলোচনা সভার উদ্বোধন ও সমাপ্তি পর্বে অংশ নেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মিরোস্লাভ লাইচ্যাক। আলোচনা পর্বগুলোকে চারটি প্যানেলে ভাগ করা হয়।

অসংক্রামক রোগ প্রতিরোধের ক্ষেত্রে কার্যকারিতা বৃদ্ধি এবং এর নিয়ন্ত্রণ বিষয়ক প্যানেল আলোচনায় অংশ নেন অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না এমপি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসংক্রামক রোগ প্রতিরোধে জীবনধারার ইতিবাচক পরিবর্তনের যে আহ্বান জানিয়েছেন তা তার বক্তব্যে উল্লেখ করেন হাবিবে মিল্লাত মুন্না।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশের পঞ্চবার্ষিক পরিকল্পনায় অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়েছেন বলেও উল্লেখ করেন হাবিবে মিল্লাত মুন্না।

তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার হ্রাসের ওপর অধিকহারে শুল্ক আরোপের জন্য সব দেশের প্রতি আহ্বান জানান এবং এক্ষেত্রে সংসদ সদস্যদের কার্যকর ভূমিকা রাখার প্রতি বিশেষ অনুরোধ জানান হাবিবে মিল্লাত।

অসংক্রামক রোগের চিকিৎসা আরও সাশ্রয়ী ও সহনীয় করার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। এসব রোগ প্রতিরোধে নিয়মিত শারীরিক পরিশ্রম ও সুনিয়ন্ত্রিত খাদ্যাভাসের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করেন এই চিকিৎসক।

এই প্যানেল আলোচনায় আরও অংশ নেন, The Global Campaign For Mental Health এর প্রধান নির্বাহী কর্মকর্তা মিস এলিসা লন্ডন, ওয়েস্ট ইন্ডিজ্ বিশ্ববিদ্যালয়ের ক্রনিক রোগ গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর আরাফিয়া স্যামুয়েলস।

ভাইটাল স্ট্রাটিজিজ্ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডা. এডাম কারপাতি ও শ্রীলংকার জাতীয় ডায়াবেটিস সেন্টারের উপ-পরিচালক ডা. চামেরি ওয়ার্ণাপুরা।

প্যানেলটির মডারেটর ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) অসংক্রামক রোগ ও মানসিক স্বাস্থ্য বিষয়ক সহকারী মহাপরিচালক ডা. সিভেটলানা এক্সিলরড।

(ঢাকাটাইমস/০৭জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :