১৪ জুলাই শিশুদের খাওয়ানো হবে ভিটামিন ‘এ’

‌নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৮:০৬ | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৮, ১৭:২৪

আগামী ১৪ জুলাই সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) পালিত হবে। এ কার্যক্রমের আওতায় সারাদেশে ছয় থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১,০০,০০০ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২,০০,০০০ আইইউ) খাওয়ানো হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পাঁচটি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে ব‌লে ডিএন‌সি‌সির পক্ষ থে‌কে জানা‌নো হ‌য়ে‌ছে।

রবিবার দুপু‌রে ডিএনসিসির সভাকক্ষে আয়োজিত সাংবা‌দিক ও‌রি‌য়েন্টেশন সভায় এসব তথ্য জানানো হয়।

১৪ জুলাই ডিএনসিসি এলাকায় ছয় মাস থেকে ১১ মাস বয়সী ৮২ হাজার ১৫টি শিশুকে এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪৪ হাজার ৮২৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার লক্ষ্য রয়েছে।

ওইদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মোট এক হাজার ৪৯৯টি কেন্দ্র, যার মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯টি ও অস্থায়ী কেন্দ্র ১৪৫০ টি‌তে এ ক্যাম্পেইন চলবে। যেখা‌নে ২৯৯৮ জন স্বাস্থ্য কর্মী-স্বেচ্ছাসেবী, ১৮৩ জন প্রথম সারির সুপারভাইজার যার তদারকি‌তে থাকবেন ছয়জন এবং দ্বিতীয় সারির ১০৩ জন সুপারভাইজার দা‌য়ি‌ত্বে থাক‌বেন।

ক্যাম্পেইন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এর সা‌থে সংশ্লিষ্ট সবাইকে ইতিমধ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হয়েছে ব‌লে জানিয়েছেন ডিএন‌সি‌সির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির হাসান। ‌তি‌নি বলেন, 'প্রতিটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করতে লিফলেট বিতরণ, এলাকায় এলাকায় মাইকিং করাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হচ্ছে। একই সা‌থে জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন সার্বিক কার্যক্রম সুষ্ঠভাবে তদারকির জন্য কেন্দ্রীয় ও আঞ্চলিক পর্যায়ে ভিজিলেন্স টিম নিয়োজিত থাক‌বে।'

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্যানেল মেয়র সরোয়ার আলো ডেইজি, সচিব দুলাল কৃষ্ণ সাহা, স্বাস্থ্য কর্মকর্তা ইমদাদুল হক, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মাহমুদা আলী, ডা. ফিরোজ আলম, প্রধান জনসংযোগ কর্মকর্তা এস এম মামুন প্রমুখ।।

(ঢাকাটাইমস/০৮জুলাই/এএ‌কে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত