মুক্তির দাবির মধ্যে দ্বিতীয় দফায় রিমান্ডে রাশেদ

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৭:৪৬ | প্রকাশিত : ০৮ জুলাই ২০১৮, ১৭:৪২

নিঃশর্ত মুক্তির দাবির মধ্যেই পাঁচ দিনের রিমান্ডে শেষে কোটা আন্দোলনের নেতা রাশেদ খাঁনকে নতুন করে ১০ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

তথ্য প্রযুক্তি আইনের মামলাসহ দুটি মামলায় রবিবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নুর এই আদেশ দেন।

গত ১ জুলাই গ্রেপ্তারের পরদিন রাশেদকে পাঁচ দিনের রিমান্ডে দেয়া হয়েছিল। এই রিমান্ড শেষেই পুলিশ রাশেদকে আদালতে হাজির করে নতুন করে রিমান্ডের আবেদন করে।

এই দুটি মামলার একটি করা হয়েছে তথ্য প্রযুক্তি আইনে এবং অন্য একটি গত এপ্রিলে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা হয়। এতে পুলিশের ওপর আক্রমণ এবং দায়িত্ব পালনে বাঁধার অভিযোগ আনা হয়। গোয়েন্দারা এই দুটি মামলায় রাশেদকে ২০ দিনের রিমান্ডে চেয়েছিলেন।

গত ২৭ জুন রাশেদ খাঁন ফেসবুক লাইভে এতে সাড়ে ১৮ মিনিট বক্তব্য রাখেন। এতে ‘রক্ত গরম হয়ে গেছে’ জানিয়ে অন্যদেরকে আবার আন্দোলনে নামতে তাগাদা দেন তিনি।

সেই সঙ্গে কোটা বাতিলের বিষয়ে গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণাকে প্রতারণা আখ্যা দেন তিনি। আর এই ঘোষণা অনুযায়ী প্রজ্ঞাপন জারি করতে না পারায় প্রশাসনের সমালোচনা করে বলেন, যে প্রশাসন আড়াই মাসেও এটা করতে না পারে, সেই প্রশাসনের দরকার নেই।

প্রবাসীদের উদ্দেশ্যে রাশেদ বলেন, ‘আপনাদের পাঠানো রেমিটেন্স ভিন্নখাতে ব্যবহার করা হচ্ছে।

তবে যে বক্তব্যটিতে পরিস্থিতি ঘোলাটে হয়, সেটা হচ্ছে: ‘মনে হচ্ছে তার বাপের দেশ। সে একাই দেশের মালিক। ইচ্ছামতো যা ইচ্ছা বলবে, আর আমরা কোনো কথা বলতে পারব না।’

এই কটূক্তি প্রধানমন্ত্রীকে করা হয়েছে অভিযোগ করে রাশেদের বিরুদ্ধে মামলা করেন ছাত্রলীগের আইন বিষয়ক সম্পাদক আল নাহিয়ান জয় এবং ১ জুলাই মিরপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

যদিও ২ জুলাই রিমান্ড আবেদনের শুনানিতে রাশেদ দাবি করেন ‘বাপের দেশ’ বক্তব্য তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেননি, যদিও কাকে উদ্দেশ্য করে এই বক্তব্য দিয়েছেন, সেটা তিনি বলেননি।

রাশেদকে গ্রেপ্তারের পাশাপাশি তার সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের ওপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে হামলা হয় ৩০ জুন। এর প্রতিবাদ করতে গেলে ২ জুলাই হামলা হয় কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে রাজশাহীতে বিশ্ববিদ্যালয় ছাত্র তরিকুল ইসলামকে এক ছাত্রলীগ নেতার হাতুড়িপেটার দৃশ্য তুমুল সমালোচনা তৈরি করেছে।

তখন থেকেই ছাত্রদের আন্দোলনকারী ছাত্রদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বামপন্থী শিক্ষক এবং বিভিন্ন সংগঠন রাশেদের মুক্তি দাবি করে আসছে।

ঢাকাটাইমস/০৮জুলাই/আরজেড/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :