ঢাবি ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান-চলাচল নিষিদ্ধ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০১৮, ১৪:২৩
ফাইল ছবি

পূর্ব অনুমতি ছাড়া ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান, চলাচল এবং যেকোনো ধরনের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাতে ঢাবি প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাবি প্রশাসন সূত্রে জানা যায়, সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন নিয়ে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষাপট বিবেচনা করে সার্বিক অবস্থা পর্যালোচনার জন্য প্রভোস্ট কমিটির সদস্যরা বৈঠক করেন। বৈঠকে ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাদের ছাত্রত্ব নেই তারা হলে অবস্থান করতে পারবে না। এমনকি হল প্রশাসনের অনুমতি ছাড়া কোনো ছাত্রের অভিভাবক কিংবা অতিথি হলে অবস্থান করতে পারবে না।

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্য ও চরমপন্থীরা যাতে হলে প্রবেশ অথবা অবস্থান করতে না পারে সে ব্যাপারে হল প্রশাসনকে সর্বোচ্চ সতর্ক ও তৎপর থাকতে হবে। প্রয়োজনে হল কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নেবেন।

এছাড়া উসকানিমূলক বক্তব্য, গুজব ছড়ানো থেকে বিরত থাকার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছে প্রভোস্ট কমিটি।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে সকল হলে অবস্থানরত ক্রিয়াশীল ছাত্র সংগঠন ও শিক্ষার্থীদের সঙ্গে হল প্রশাসন নিয়মিত

মত বিনিময় সভা করারও সিদ্ধান্ত নেয় বৈঠকে।

এছাড়া ছাত্রী হলে গভীর রাতে স্লোগান দিয়ে সাধারণ শিক্ষার্থীদের স্বাভাবিক জীবনযাপনে বিঘ্ন না ঘটাতে আবাসিক শিক্ষার্থীদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে যত্নশীল থাকার কথা বলা হয়েছে। এজন্য আবাসিক শিক্ষার্থীদের কাছে প্রাধ্যাক্ষরা চিঠি দেবেন বলেও সিদ্ধান্ত নেয় হয়।

এদিকে ঢাবি ক্যাম্পাসে কোটা আন্দোলনকে কেন্দ্র করে সংঘটিত ঘটনাগুলোর তদন্ত করে সুপারিশসহ প্রতিবেদন প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ঢাকাটাইমস/০৯জুলাই/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :