বহাল তবিয়তে উখিয়ার দুই শতাধিক ইয়াবা কারবারি

উখিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জুলাই ২০১৮, ১০:০৪ | প্রকাশিত : ১০ জুলাই ২০১৮, ০৮:০৯
ফাইল ছবি

কক্সবাজারের সীমান্ত উপজেলা উখিয়ায় দুই শতাধিক ইয়াবা ব্যবসায়ী পুলিশের ধরা-ছোঁয়ার বাইরে। তাদের গায়ে প্রশাসনের কোনো আঁচড় এখনো লাগেনি। মাঝেমধ্যে দু-একটা চুনোপুঁটি ইয়াবা ব্যবসায়ীকে পুলিশ ধরে থানায় নিয়ে গেলে তাদের ছাড়িয়ে নিতে সেখানে লাইন পড়ে।

সারা দেশে র‌্যাব-পুলিশের মাদকবিরোধী অভিযান চললেও উখিয়ায় দৃশ্যমান কোনো অভিযান এখনো পরিচালিত হয়নি। তবে সম্প্রতি চলমান অভিযানে শুধু ইয়াবা গডফাদার মাহমুদুল হককে (৩৫) আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছিল। কিন্তু রহস্যজনক কারণে রাতারাতি ছাড়া পেয়ে যান তিনি। ফলে উখিয়াকেন্দ্রিক ইয়াবা গডফাদার কিংবা ছোটখাটো কারবারি, সবাই ফুরফুরে মেজাজে বহাল আছে।

গডফাদাররা বহাল থাকলেও গত ২৬ মে টেকনাফে র‌্যাবের গুলিতে নিহত হন কমিশনার একরাম। তাকে নিরপরাধ দাবি করে তোলপাড় সৃষ্টি হয় গণমাধ্যমে। ফলে এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিয়ে সরকারের পক্ষ থেকেও তদন্ত করে খতিয়ে দেখার ব্যবস্থা নেয়া হয়।

তবে একরাম হত্যার পর উখিয়া ও টেকনাফের মাদকবিরোধী অভিযান ঝিমিয়ে পড়ে। এখন পর্যন্ত উখিয়া-টেকনাফে উল্লেখযোগ্য কোনো মাদক গডফাদার অর্থাৎ উতপ্রোতভাবে জড়িত ও চিহ্নিত কোনো ইয়াবা কারবারিকে আইনশৃঙ্খলা বাহিনী গ্রেপ্তার করতে পারেনি। এ নিয়ে অসন্তোষ আছে সাধারণ মানুষের মধ্যে। একরাম হত্যা-পরবর্তী প্রতিক্রিয়ায় উখিয়া-টেকনাফের ইয়াবা কারবারিরা কি আইনের হাত থেকে পার পেয়ে যাচ্ছে?

রমজানের শুরু থেকে সারা দেশে মাদকবিরোধী সাঁড়াশি অভিযান চালায় আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা। এরই ধারাবাহিকতায় কক্সবাজারের বিভিন্ন উপজেলায় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে এনকাউন্টারে এক ডজন মাদক ব্যবসায়ী নিহত হয়। উদ্ধার করা হয় অস্ত্র ও মাদক। কিন্তু মাদকের স্বর্গরাজ্য উখিয়ায় উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন করতে পারেনি আইন প্রয়োগকারী সংস্থা।

উখিয়া নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলামের দাবি, এ উপজেলায় দুই শতাধিক মাদক কারবারি রয়েছে, যারা ইয়াবা ও মাদক সেবন, বাজারজাতকরণ ও পাচারকাজে জড়িত।

তবে উখিয়া থানার পুলিশ বলছে, তাদের কাছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ৩৫ জন ইয়াবা ও মাদক ব্যবসায়ীর নাম রয়েছে। তাদের মধ্যে মো. শফি নামের এক মাদক ব্যবসায়ীকে ২০০ ইয়াবাসহ আটক করেছে পুলিশ।

(ঢাকাটাইমস/১০জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :