রাজশাহীতে নারীদের মন জয়ের চেষ্টায় আ.লীগ

রিমন রহমান, রাজশাহী
| আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৪:৫৬ | প্রকাশিত : ১০ জুলাই ২০১৮, ০৮:১১

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) এবারের নির্বাচনেও বড় ফ্যাক্টর হতে পারে নারী ভোটার। কারণ, রাজশাহী মহানগরীতে পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যাই বেশি। গত সিটি নির্বাচনে নারীদের ভোট কম পাওয়ার কারণে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীর পরাজয় হয়েছিল বলে মনে করে দলটি। তাই এবার নারীদের মন জয় করে তাদের ভোট আদায়ে কাজ করছে আওয়ামী লীগ।

২০১৩ সালের সিটি নির্বাচনের এক সপ্তাহ আগে নগরীর বাসা-বাড়িতে প্রথমবারের মতো গ্যাস সংযোগ দেওয়া শুরু হয়েছিল। কিন্তু এতেও ক্ষমতাসীন দলের প্রতি আকৃষ্ট করা যায়নি নারীদের। সেই নির্বাচনে মহানগর বিএনপির সভাপতি মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের কাছে পরাজিত হন মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন।

গত নির্বাচনে পরাজয়ের অন্যতম কারণ হিসেবে আওয়ামী লীগের নেতারা বলেন, ভোটগ্রহণের কয়েকদিন আগে বহিরাগত কয়েক হাজার নারী এনে শহরে প্রচারণায় নামায় বিএনপি-জামায়াত। তারা নগরীর প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে হেফাজতে ইসলামের ৫ মে’র ঘটনা নিয়ে নারীদের মাঝে অপপ্রচার চালায়। এতে বিভ্রান্তিতে পড়ে আওয়ামী লীগের প্রতি ক্ষুব্ধ হন নারীরা। ফলে ভোট পড়ে বিএনপি সমর্থিত প্রার্থীর প্রতীকে। পরাজিত হন জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের ছেলে এএইচএম খায়রুজ্জামান লিটন।

তবে এবার কাউকে কোনো অপপ্রচার চালাতে দেওয়া হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ২০১৩ সালের সিটি নির্বাচনের সময় নারীদের মাঝে আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়। জামায়াত-বিএনপির নারী কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভোট নষ্ট করে। এবার আমাদের বাড়িতে এসে মিথ্যা বলে ভোট নষ্ট করবে, এমনটি করতে দেয়া হবে না।

নির্বাচন কমিশনে খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর ৩০টি ওয়ার্ডের মোট ভোটার তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে এক লাখ ৬২ হাজার ৫৩ জনই নারী। পুরুষ ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫ জন। ২০১৩ সালের নির্বাচনে নারীদের ভোটকেন্দ্রগুলোর মধ্যে একমাত্র রাজশাহী বিবি হিন্দু অ্যাকাডেমি কেন্দ্রে জয় পান লিটন। সেখানে তিনি পান ৬২৪ ভোট। আর বুলবুল পান ৫০৭ ভোট। এর বাইরে অধিকাংশ নারী কেন্দ্রে লিটনের চেয়ে দ্বিগুণ-তিনগুণেরও বেশি ভোট পান বুলবুল।

লিটন সবচেয়ে বড় ব্যবধানে পরাজিত হয়েছিলেন নারী ভোটকেন্দ্র নগরীর ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ে। সেখানে বুলবুলের দুই হাজার ২৯ ভোটের বিপরীতে লিটন পান মাত্র ৪৮৩ ভোট। নগরীর মোট ১৩৭টি ভোটকেন্দ্রের মধ্যে তৃতীয় সর্বোচ্চ ভোটগ্রহণ হয় এই কেন্দ্রে। এছাড়া নগরীর অন্য নারী ভোটকেন্দ্রগুলোতেও বুলবুলের চেয়ে ভোট কম পান লিটন। তাই এবার নারীদের ব্যাপারে বেশ সাবধান লিটন ও তার কর্মী সমর্থকরা।

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নারীদের মন জয় করতে তারা আলাদাভাবে কাজ করছেন। নির্বাচনের তফসিল ঘোষণার আগেই থেকেই চলছে এই কার্যক্রম। এখন প্রতিদিনই নগরীর কোথাও না কোথাও নারীদের নিয়ে উঠান বৈঠক করছেন লিটনপতœী শাহীন আক্তার রেণী। মহানগর যুব মহিলা লীগ ও ছাত্রলীগের নারী কর্মীরাও ছুটে যাচ্ছেন পাড়া-মহল্লায়। বর্তমান সরকারের উন্নয়নের বিষয়গুলো তুলে ধরে তারা এই সিটি নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন চাইছেন।

আর নারীদের আকৃষ্ট করার জন্য আবার প্রতিশ্রুতি আসছে গ্যাসের। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা গ্যাস সংযোগ দেওয়ার কার্যক্রম খায়রুজ্জামান লিটন মেয়র হলে চালু করবেন বলে ভোটারদের বলা হচ্ছে। বিষয়টি স্বীকার করেছেন আওয়ামী লীগের নেতারাও। তারা বলছেন, নারীদের একটি বড় অংশ গৃহিনী। ফলে তাদের টানতে নির্বাচনী প্রচারণায় গ্যাসের বিষয়টি আসছে। আর রাজশাহীতে গ্যাস আনা লিটনেরই অবদান। এনিয়ে নগরজুড়ে প্রচারপত্রও সাঁটিয়েছেন কর্মী-সমর্থকরা। এসব প্রচারপত্রে লেখা- ‘গ্যাস এনেছে লিটন ভাই, মা-বোনের সমর্থন চাই।’ নারী ভোটার টানতেই এই শ্লোগান।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ঢাকাটাইমসকে বলেন, ‘যেসব বাড়িতে গ্যাসের লাইন দেয়া হয়েছে কিন্তু সংযোগ দেয়া হয়নি, সেসব বাড়িতে আমি মেয়র হলে দ্রুত গ্যাস সরবরাহের ব্যবস্থা করব। আরও নারীবান্ধব নানা কর্মসূচি থাকবে পরিকল্পনায়। আমার মা-বোনেরা অপপ্রচারে বিশ্বাস করে গতবার মুখ ফিরিয়ে নিয়েছিলেন। আমি মনে করি, উন্নয়ন থেকে বঞ্চিত হয়ে তারা তাদের ভুল বুঝেছেন। এবার তারা আমাকে ভোট দেবেন।’

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ঢাকাটাইমসকে বলেন, ‘রাজশাহী সিটিতে পুরুষ ভোটারের চেয়ে ছয় হাজারের বেশি নারী ভোটার। তারা প্রার্থীদের জয়-পরাজয়ের নিয়ামক হতে পারেন। তাই অনেক দিন ধরেই নারী ভোটারদের দাবি-দাওয়াকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা নিজ নিজ বাড়ি থেকেই নারীদের উদ্বুদ্ধ করছেন। আমিও প্রতিদিন সকালে বাড়ি থেকে বের হওয়ার সময় আমার মা আর স্ত্রীকে বলি- ‘ভোটটা কিন্তু নৌকা প্রতীকে দিও’।

(ঢাকাটাইমস/১০জুলাই/আরআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :