হলমার্ক চেয়ারম্যান জেসমিনের তিন বছরের কারাদণ্ড

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুলাই ২০১৮, ২২:৫৩ | প্রকাশিত : ১১ জুলাই ২০১৮, ১৬:০৫

সম্পদের হিসাব দাখিল না করার মামলায় হলমার্ক গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। তার ২০ লাখ টাকা অর্থদণ্ডও করা হয়।

বুধবার ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেন। এ সময় জেসমিন ইসলামকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

রায়ে ৬০ দিনের মধ্যে অর্থদণ্ডের ২০ লাখ টাকা রাষ্ট্রের অনুকূলে আদায় করার নির্দেশ দেওয়া হয়েছে।

দণ্ডিত জেসমিন ইসলাম হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর মাহমুদের স্ত্রী। দুজনই হলমার্কের ঋণ কেলেঙ্কারির মামলার আসামি।

জেসমিন ইসলামের নামে-বেনামে বিপুল অবৈধ সম্পদ অর্জনের তথ্য উপাত্ত পায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর দুদক তাকে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেয়।

নির্দেশ অনুযায়ী সম্পদ বিবরণী জমা না দিয়ে তিনি আইনজীবীর মাধ্যমে সময় বাড়ানোর আবেদন করেন। তবে সময় বাড়ানোর পরও সম্পদ বিররণী দাখিল করেননি তিনি। এরপর ২০১৩ সালের ১২ ডিসেম্বর দুর্নীতিবিরোধী সংস্থাটির উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন রমনা থানায় নন-সাবমিশন মামলা করেন।

২০১৪ সালের ২২ অক্টোবর দুদকের উপ-পরিচালক মনজুর মোরশেদ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি আদালত অভিযোগ গঠনের মধ্যে দিয়ে আসামির বিচার শুরু করেন।

মামলাটিতে আদালত সাতজন সাক্ষীর মধ্যে ছয়জনের সাক্ষ্য গ্রহণ করে এই আদেশ দেন। দুদকের পক্ষে মামলা পরিচালনা করেন পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

সোনালী ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখা থেকে আড়াই হাজার কোটি টাকারও বেশি ঋণ নিয়ে আত্মসাতের ঘটনায় করা মামলাও আসামি জেসমিন। হলমার্ক গ্রুপের এমডি ও জেসমিনের স্বামী তানভীর মাহমুদও কারাগারে।

একটি মামলায় মাসে ১০০ কোটি টাকা সোনালী ব্যাংককে ফিরিয়ে দেয়ার শর্তে ২০১৩ সালের ৫ আগস্ট জামিন পান জেসমিন। কিন্তু গত পাঁচ বছরে একটি টাকাও দেননি তিনি।

ঢাকাটাইমস/১১জুলাই/আরজে/এমআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত