কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি: ঢাবি কর্তৃপক্ষ

প্রকাশ | ১১ জুলাই ২০১৮, ১৮:২৪ | আপডেট: ১১ জুলাই ২০১৮, ২০:১২

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

পূর্বানুমতি না নিয়ে বিশ্ববিদ্যালয় এলাকায় বহিরাগতদের অবস্থান ও ঘোরাফেরায় নিষেধাজ্ঞা জারির তিন দিনের মাথায় ক্যাম্পাসে কাউকে প্রবেশ বা গমনাগমনে নিষেধাজ্ঞা জারি করা হয়নি বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঢাবিতে ঘটে যাওয়া সাম্প্রতিক কিছু ঘটনার প্রেক্ষিতে বৃহস্পতিবার (০৫জুলাই) রাতে ঢাবি প্রভোস্ট কমিটির এক সভায় পূর্ব অনুমতি ছাড়া ক্যাম্পাসে বহিরাগতদের অবস্থান, ঘোরাফেরা এবং যেকোনো ধরনের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নেয় ঢাবি কর্তৃপক্ষ।

তবে বুধবারের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রভোস্ট কমিটির সিদ্ধান্তের বিষয়ে দেশের কিছু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম খন্ডিত তথ্য প্রচারের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কাউকে প্রবেশ বা গমনাগমণে নিষেধাজ্ঞা জারি করা হয়নি।’

এতে বলা হয়, প্রভোস্ট কমিটি যেসব সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করেছে, সেগুলো ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়ের প্রচলিত রীতি-নীতি ও সিদ্ধান্তের আলোকে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সভা/সমাবেশসহ যে কোন ধরনের কর্মসূচি পালনের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পূর্বানুমতি আবশ্যক হয়, এটা নতুন কিছু নয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথে সব সময়েই পূর্বের ন্যায় বর্তমানেও নিরাপত্তা প্রহরী দায়িত্ব পালন করছে। তাদের দায়িত্ব পালনের অনুকূল কর্ম-পরিবেশ তৈরি করা প্রয়োজন। নিরাপত্তা প্রহরীদের দায়িত্ব ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্তৃপক্ষ মাঝে-মধ্যে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করে থাকেন। বর্তমান পদক্ষেপ তার অংশ মাত্র।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পরিচ্ছন্ন ও নিরাপদ ক্যাম্পাস পরিচালনার লক্ষ্যে যা করণীয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা করতে দৃঢ় প্রতিজ্ঞ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে সকলের সদয় সহযোগিতাও কামনা করছেন।

এছাড়া বিশ্ববিদ্যালয় নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার থেকে বিরত থাকতে এবং অশুভ শক্তি উৎসাহিত হয় এমন কার্যক্রম না করতে সকলকে প্রতি অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাতে প্রভোস্ট কমিটির ওই বৈঠকে কোটা সংস্কার আন্দোলন নিয়ে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষাপট ও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয় বলে জানায় ঢাবি জনসংযোগ দপ্তর।

সিদ্ধান্তগুলোর মধ্যে যাদের ছাত্রত্ব নেই তারা হলে অবস্থান করতে পারবে না, হল প্রশাসনের অনুমতি ছাড়া কোনো ছাত্রের অভিভাবক কিংবা অতিথি হলে অবস্থান করতে পারবে না, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্য ও চরমপন্থীরা যাতে হলে প্রবেশ অথবা অবস্থান করতে না পারে সে ব্যাপারে হল প্রশাসনকে সর্বোচ্চ সতর্ক ও তৎপর থাকতে হবে, প্রয়োজনে হল কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নেবেন বলে জানানো হয়।

ঢাকাটাইমস/১১জুলাই/ডিএম