নারী সুরক্ষায় কলকাতার রাস্তায় ‘দ্য উইনার্স’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৯:৩৮ | প্রকাশিত : ১১ জুলাই ২০১৮, ১৯:৩১

প্রায়ই অভিযোগ ওঠে কলকাতার রাস্তায় বেরিয়ে সুরক্ষিত নন নারীরা। এই অভিযোগ যে অমূলক নয়, বিভিন্ন ঘটনায় তার প্রমাণও পাওয়া যায়।

এই শহরেই ঘটে গিয়েছে পার্ক স্ট্রিট কাণ্ডের মতো ঘটনা। শ্লীলতাহানি, ছিনতাই কটূক্তির মতো ভূরি ভূরি অভিযোগও জমা পড়ে থানায়।

সম্প্রতি উত্তর কলকাতা থেকে এক কিশোরী অ্যাপ ক্যাবে উঠে সমস্যায় পড়েছিলেন। ট্যাংরা অবধি ধাওয়া করে চালককে গ্রেপ্তার করে পুলিশ। প্রাতভ্রমণই হোক বা রাতের কলকাতা, নারীদের নিরাপত্তার বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হচ্ছিল কলকাতা পুলিশকে।

শেষে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের নির্দেশে নারীদের নিরাপত্তার জন্য একটি বিশেষ বাহিনী গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়। গত মার্চ মাস থেকে পুলিশ ট্রেনিং স্কুল (পিটিএস)-এ নারী পুলিশকর্মীদের প্রশিক্ষণ চলছিল। অবশেষে বুধবার সেই ‘প্রমীলা বাহিনী’ রাজপথে নামল। বাহিনীর নাম দেয়া হয়েছে ‘দ্য উইনার্স’।

বাজার, স্কুল-কলেজ, হাসপাতাল, শপিংমল থেকে শুরু করে যেখানেই গোলমাল হোক না কেন নারী পুলিশকর্মীরা সেখানে পৌঁছে যাবেন। তারা যাতে দ্রুত পদক্ষেপ নিতে পারেন সেই  ক্ষমতাও দেয়া হয়েছে ওই বাহিনীকে।

ট্রাফিক পুলিশের মতোই নারী পুলিশকর্মীদের উর্দিতে লাগানো থাকবে ‘বডি ক্যামেরা’।

পুলিশ কর্মকর্তারা জানাচ্ছেন, ওই বাহিনীর মূল লক্ষ্য হবে শ্লীলতাহানির মতো অপরাধকে দমন করা।

আজ দুপুর সাড়ে ১২টার দিকে লালবাজারে পুলিশ কমিশনার রাজীব কুমারের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে পথ চলা শুরু করল ‘দ্য উইনার্স’।

লালবাজার সূত্রে খবর, এই বাহিনীতে প্রত্যেক পুলিশকর্মী বাইক চালাতে পারদর্শী। কলকাতা পুলিশের অতিরিক্ত ডেপুটি কমিশনার (দক্ষিণ) অপরাজিতা রায়ের অধীনে ওই বাহিনী কাজ করবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১১জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত