ধানমন্ডির রয়েল বাফেটে তেলাপোকার ‘মহাসমাবেশ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০১৮, ২১:৩৬

রাজধানীর ধানমন্ডির স্বনামধন্য ‘রয়েল বাফেট রেস্টুরেন্ট’ এর রান্নাঘরে শত শত তেলাপোকা ঘুরে বেড়ায়। এই পরিবেশেই হয় রান্না, রাখা হয় খাবার। সেখানকার রান্না করে রাখা খাবার ও বাসনকোসনে ঘুরে বেড়াতে দেখা গেছে তেলাপোকা। আর এই পরিবেশের কারণে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে এক লাখ টাকা।

বুধাবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মাদ শাহরিয়ারের তদারকিতে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা ও সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল।  বেলা দেড়টা থেকে রাত সাড়ে সাতটা পর্যন্ত এই অভিযান চলে।

অভিযান শেষে সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ঢাকাটাইমসকে বলেন, ‘অভিযানে গিয়ে স্বনামধন্য ‘রয়েল বাফেট রেস্টুরেন্ট’ এর রান্নাঘরে শত শত তেলাপোকা দেখা যায়। তাদের লাঞ্চ ও রাতের খাবার নোংরা পরিবেশে তৈরি হচ্ছিল। এসব অভিযোগে তাদেরকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।’

এছাড়া অপরিষ্কার ও অপরিচ্ছন্ন পরিবেশে পোড়া তেল ব্যবহার করে খাবার তৈরির অভিযোগে রাজধানীর আড্ডা রেস্তোরাঁকে জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটি দীর্ঘদিনের পোড়া তেল দিয়ে বিভিন্ন পদের রান্না করত। এছাড়া সেই তেল পুনরায় অন্যত্র ছোট ছোট রেস্টুরেন্টে বিক্রি করে দেয়। এসব অভিযোগে তাদেরকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কর্মকর্তা জানান, ধানমন্ডি ৪ নম্বর সড়কের মিনা সুইটসের এককেজি ওজনের দইয়ের পাতিল ওজন করে দেখা গেছে সেখানে ওজনে কম। তাই প্রতিষ্ঠানটিকে ৪০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করে দেওয়া হয়েছে।

এছাড়া ইউসুফ কনফেকশনারিতে গিয়ে দেখা যায়, কেক ও বিস্কুটের গায়ে মেয়াদ লেখা থাকলেও মূল্য লেখা নেই। তারা তাদের ইচ্ছেমতো মূল্যে তা বিক্রি করছিল। এসব অভিযোগে তাদেরকে ৩০ হাজার টাকা জরিমানা গুণতে হয়েছে।

অভিযানকালে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, বিদেশ থেকে আমদানি করা পণ্যের গায়ে আমদানিকারক প্রতিষ্ঠানের নাম না থাকা এবং কাঁচা মাংসের সাথে রান্না করা মাংস রাখার অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এর মধ্যে বৈশাখী রেস্তোরাঁকে ৭৫ হাজার টাকা, ওয়েস্টার্ন গ্রিলকে ৫০ হাজার ও প্যানাকো ক্যাফেকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

(ঢাকাটাইমস/১১জুলাই/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত