বাসে পেট্রোল বোমা হামলা

খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি পেছাল

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০১৮, ১৩:৪৪

বাসে পেট্রোল বোমা চালিয়ে মানুষ হত্যায় দায়ে বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশুনানির তারিখ পিছিয়ে ৩০ আগস্ট নতুন তারিখ ধার্য করেছে আদালত।

বৃহস্পতিবার ঢাকার ছয় নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমিন বিপ্লব মামলাটির কার্যক্রমের উপর হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় নতুন এই তারিখ ধার্য করেন।

২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর ডেমরা রোর্ডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি বাসে পেট্রোলবোমা হামলার ঘটনা ঘটে। এতে যানটিতে থাকা অন্তত ৩১ যাত্রী দগ্ধ হন। যাদের মধ্যে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে মারা যান নূর আলম নামে একজন।

ঘটনার পর পরিকল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ যাত্রবাড়ীর ছাত্রদল শ্রমিকদল, বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ নেতাকর্মীর নাম উল্লেখ করে একটি মামলা করা হয়।

এজাহারে আসামির তালিকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাম না থাকলেও এজাহারের বক্তব্যের মধ্যে হুকুমদাতা হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছিল।

২০১৫ সালের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। মামলাটির প্রধান আসামি খালেদা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাগারে রয়েছেন।

একই ঘটনায় হত্যা এবং বিশেষ ক্ষমতা আইনের আরও দুটি চার্জশিট দাখিল হয়েছে। ডিবি পুলিশের এসআই বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।

চার্জশিটে খালেদা জিয়াকে হুকুমের আসামি হিসেবে ১ নম্বর রাখা হয়েছে। চার্জশিটে উল্লেখযোগ্য অপর আসামিদের মধ্যে রয়েছেন খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন, বিএনপির নেতা সালাউদ্দিন আহমেদ, শওকত মাহমুদ, শামসুর রহমান শিমুল বিশ্বাস, মারুফ কামাল খান সোহেল, রুহুল কবির রিজভী আহমেদ, বরকত উল্লাহ বুলু, আমান উল্লাহ আমান, হাবিব উন নবী খান সোহেল, মীর সরাফত আলী সপু, আজিজুল বারী হেলাল, কাইয়্যুম কমিশনার, লতিফ কমিশনার, মীর আবু জাফর শামসুদ্দিন দিদার, সাবেক এমপি সালাউদ্দিন আহমেদ, তার ছেলে তানভির আহমেদ রবিন, নবী উল্লাহ নবী, সেলিম ভূইয়া।

ঢাকাটাইমস/১২জুলাই/আরজেড/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :