জাদুঘর হচ্ছে থাই গুহা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুলাই ২০১৮, ১৯:৪২ | প্রকাশিত : ১২ জুলাই ২০১৮, ১৯:৩৩

থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় কিশোর ফুটবল দলকে বের করে আনা উদ্ধার কর্মীরা তাদের কার্যক্রম বৃহস্পতিবার গুটিয়ে নিতে শুরু করেছে। এদিকে ঝুঁকিপূর্ণ এই অভিযানকে স্মরণীয় করে রাখতে উদ্ধারস্থল একটি জাদুঘরে পরিণত হতে যাচ্ছে। খবর এএফপির।

জীবন বাজি রেখে এই তরুণ ফুটবল দলকে বের করে আনা ডুবুরি, নিরাপত্তা বাহিনীর কর্মী ও চিকিৎসকদের বীরত্বগাঁথা কার্যক্রম নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে দুটি প্রযোজনা সংস্থা।

স্ট্রেচারে নিরাপদে গুহার ভেতর থেকে বের করে আনা তরুণ ফুটবলারদের ভিডিও ফুটেজ বুধবার প্রকাশ করা হয়েছে। থাইল্যান্ডের চিয়াং রাই প্রাচানুকরহ হাসপাতালে ১২ কিশোর ও তাদের ২৫ বছরের কোচ চিকিৎসাধীন রয়েছে। গুহায় প্রায় তিন সপ্তাহ আটকে থাকা কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছর। সঙ্গে ছিলেন কিশোরদের ফুটবল দল ওয়াইল্ড বোয়ারসের ২৫ বছরের কোচও।

উদ্ধার প্রধান নারংসাক ওসোতানাকর্ন সাংবাদিকদের বলেন, উদ্ধার স্থলটি শেষ পর্যন্ত একটি জাদুঘরে পরিণত হবে। সেখানে নাটকীয় এ উদ্ধার কাজে ব্যবহৃত সরঞ্জামাদি ও কাপড়-চোপড় প্রদর্শিত হবে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি থাইল্যান্ডে এটি আরও একটি দর্শনীয় স্থানে পরিণত হবে।’

গত ২৩ জুন চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় প্রবেশের পর নিখোঁজ হয় মু পা (ওয়াইল্ড বোর) নামের ফুটবল দলের ওই ১২ খুদে ফুটবলার ও তাদের সহকারী কোচ। গত মঙ্গলবার টানা তিন দিনের অভিযান শেষে সবাইকে উদ্ধার করা হয়।

(ঢাকাটাইমস/১২জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত