রোমানিয়ায় গণিত অলিম্পিয়াডে স্বর্ণ জয় বাংলাদেশের

প্রকাশ | ১২ জুলাই ২০১৮, ২২:৩৬ | আপডেট: ১২ জুলাই ২০১৮, ২২:৪৩

ঢাকাটাইমস ডেস্ক

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে এই প্রথমবারের মতো স্বর্ণপদক জিতল বাংলাদেশ। রোমানিয়ার ক্লুজ-নাপোকা শহরে অনুষ্ঠিত ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের জন্য প্রথম সোনার পদকটি জিতেছেন চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল ও কলেজের শিক্ষার্থী আহমাদ জাওয়াদ চৌধুরী।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড ও প্রথম আলো সূত্রে এসব তথ্য জানা গেছে। বাংলাদেশ দলের এই সাফল্যে সব সদস্যকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

এ ছাড়া বাংলাদেশ দল তিনটি ব্রোঞ্জ পদক ও দুটি অনারেবল মেনশন পেয়েছে। ব্রোঞ্জ পদক পাওয়া তিনজনই নটরডেম কলেজের ছাত্র- তারা হলেন জয়দীপ সাহা, তামজিদ  মোর্শেদ রুবাব ও তাহনিক নূর সামিন। আর অনারেবল মেনশন পান ঢাকা কলেজের রাহুল সাহা ও ফরিপুরের পুলিশ লাইনস হাইস্কুলের সৌমিত্র দাস।

স্বর্ণ জেতা জাওয়াদ মোট ৪২ নম্বরের পরীক্ষায় ৩২ নম্বর পান। আর দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১তম।

গত ৭ জুলাই উদ্বোধন হয় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড ২০১৮। এবার ১১৬টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী অংশ নেন তাতে।

ডাচ-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য ছয়জনের বাংলাদেশ গণিত দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

ছয় প্রতিযোগীর সঙ্গে আছেন দলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের কোচ মাহবুব মজুমদার ও উপ-দলনেতা বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।

বেশ কয়েক বছর ধরে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ। প্রতিবারই ব্রোঞ্জ পদক পাওয়াসহ কৃতিত্বের স্বাক্ষর রেখে এসেছে দলের সদস্যরা। এবার জিতল স্বর্ণপদক।   

(ঢাকাটাইমস/১২জুলাই/মোআ)