মালয়েশিয়ায় জিটুজিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগ নিষেধ নয়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০১৮, ১৭:৪৯ | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৮, ১৭:৪২

নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ থাকলে জিটুজি (সরকার-সরকার) চুক্তির কল্যাণে মালয়েশিয়ায় যাচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। মালয় গণমাধ্যম ও সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে ফিনান্সিয়াল এক্সপ্রেস।

মালয়েশীয় হাইকমিশনের এক কর্মকর্তা জানান, জিটুজি পদ্ধতিতে শ্রমিক নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

সম্প্রতি ঢাকায় মালয়েশিয়ার হাইকমিশনের সঙ্গে বৈঠক করেন প্রবাসীকল্যাণ সচিব। তিনি বলেন, মালয়েশিয়া শুধু নিয়োগ প্রক্রিয়া পর্যালোচনা করছে।

গত ২২ জুন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান ঘোষণা করেন, সিন্ডিকেট ও দুর্নীতির কারণে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের বর্তমান ব্যবস্থা স্থগিত করা হয়েছে। তার উদ্ধৃতি দিয়ে মালয়েশিয়াভিত্তিক স্টার অনলাইন পত্রিকা সম্প্রতি রিপোর্ট করে, মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমিকদের নিয়োগের জন্য বিদ্যমান ব্যবস্থা স্থগিত করা হয়েছে।

মালয়েশিয়ার সরকারের সঙ্গে বাংলাদেশের (জিটুজি প্লাস) চুক্তির আওতায় দশটি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যেতেন নিবন্ধিত শ্রমিকরা। এসব এজেন্সির বিরুদ্ধে মালশিযার অভিযোগ, তারা শ্রমিকদের কাছ থেকে মাত্রাতিরিক্ত ঢাকা আদায় করে পকেটে পুরছে।

অবশ্য কুলাসেগারান তখন এ-ও বলেন, যতক্ষণ পর্যন্ত না পুরনো পদ্ধতিতে (জিটুজি) ফেরত যাওয়া হবে ততক্ষণ পর্যন্ত বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ প্রক্রিয়ার দেখভাল করবে সরকার।

মানব পাচার ও দুর্নীতির বিষয়ে পূর্ণ তদন্ত না হওয়া পর্যন্ত এ স্থগিত আদেশ বজায় থাকবে বলে মালয়েশিয়ান নিউজপেপারকে জানিয়েছিলেন তিনি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আমিনুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, জিটুজি পদ্ধতিতে মালয়েশিয়ায় কাজ পাচ্ছেন শ্রমিকরা। এ ছাড়া কুয়ালালামপুর থেকে প্রক্রিয়া নিষিদ্ধের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি বলেও জানান তিনি।

এ সময় এজেন্টদের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত, নিয়োগ প্রক্রিয়া পর্যালোচনার জন্য মালয়েশিয়ার এমন পদক্ষেপকে স্বাগত জানান আমিনুল ইসলাম।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, জিটুজি পদ্ধতিতে গত আট দিনে মোট ১১ হাজার ৮৩৫ জন ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পেয়েছেন। আর ২০১৬ সাল থেকে এই পদ্ধতিতে দুই লাখের বেশি বাংলাদেশি মালয়েশিয়ায় কাজের জন্য গেছেন।

ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি বেনজির আহমেদ বলেন, মালয়েশিয়ার এই পদক্ষেপে সেই দেশে শ্রমিক নিয়োগে প্রভাব পড়বে না। এ ছাড়া মালয়েশিয়ার নিয়োগকারীদের মাধ্যমে বাংলাদেশি শ্রমিক নিয়োগ স্বাভাবিক হয়ে উঠেছে বলেও জানান তিনি।

বেনজির বলেন, মালয়েশিয়ার নতুন সরকার মনে করে যে এই নিয়োগ প্রক্রিয়ায় কিছু সমস্যা রয়েছে। সে কারণে তারা তদন্ত করছে।

(ঢাকাটাইমস/১৪জুলাই/একে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :