অসাধারণ একটা ম্যাচ হতে যাচ্ছে আজ

আব্দুস সালাম মুর্শেদী
| আপডেট : ১৪ জুলাই ২০১৮, ১৭:৪৮ | প্রকাশিত : ১৪ জুলাই ২০১৮, ১৭:৪৬

বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ নিয়ে সাধারণত কারও তেমন আগ্রহ থাকে না। এটা অনেকটা নিয়ম রক্ষার ম্যাচ, এটা সত্যি। গত বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারর্ণী ম্যাচ খুব বেশি লোক দেখেছে বলে আমার মনে হয় না।কিন্তু আমি বলে দিচ্ছি, আজ বেলজিয়াম- ইংল্যান্ড ম্যাচটা নিয়মরক্ষার মতো ম্যাড়মেড়ে হবে না। বরং দারুণ, উপভোগ্য এবং খুবই খুবই আকর্ষণীয় একটা ম্যাচ হতে যাচ্ছে। আমি সবাইকে ম্যাচটা দেখতে বলব। না দেখলে মিস করবেন।

১৯৯৬ সালে ট্রফি জেতার পর বিশ্বকাপে বারবার বিবর্ণ পারফরম্যান্স দেখিয়েছে ইংল্যান্ড। ইংলিশ প্রিমিয়ার লিগ দুনিয়ার সবচেয়ে বড় ফুটবল লিগ। তার একটা প্রভাব থাকা উচিৎ জাতীয় দলে। কিন্তু সেটা দেখা যাচ্ছে না ইংল্যান্ড দলে। টুর্নামেন্টের শুরুতে এবারও তাদের নিয়ে খুব বেশি আশা করা হয়নি। তবে রাশিয়ায় এসে তারা অনেক বেশি চমক দেখিয়েছে। যদিও গ্রুপে বা পরের ম্যাচগুলোতে তাদের প্রতিপক্ষ তুলনামূলক সহজ ছিল। তারপরেও ইংল্যান্ডের এ তরুণ দল নিয়ে অনেকেই আশা দেখছিলেন। কিন্তু সেমিফাইনালে ফ্রিকিকের গোলটি বাদে ইংল্যান্ডকে খুঁজেই পাওয়া যায়নি। আগের ম্যাচে ম্যাড়মেড়ে পারফরম্যান্সের পর আজ ভালো খেলে সুনাম নিয়ে দেশে ফিরতে পারে ইংল্যান্ড। আমি মনে করি ইংল্যান্ড, বেলজিয়াম দুই দলের জন্যই তৃতীয স্থান ভালো এবং সম্মানজনক ফল। যদিও এদের কেউ এ ম্যাচটা খেলতে চায়নি। কিন্তু বাস্তবতা বলছে, তৃতীয় হতে পারলে দুই দলের জন্যই তা বেশ ভালো ফল।

স্থান নির্ধারনী হলেও ম্যাচটার সঙ্গে আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়াদি জড়িত। যেমন গোল্ডেন বুট, সেরা খেলোয়াড়, সেরা গোলকিপারের পুরস্কারগুলো এ ম্যাচটা প্রভাব রাখবে। ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন অবশ্য ৬ গোল নিয়ে গোল্টেন বুট জেতার দৌঁড়ে বেশ এগিয়ে। তবে বেলজিয়ামের লুকাকু যদি আজ গোটা দুয়েক গোল করে ফেলতে পারেন, আর হ্যারিকেন যদি গোল না করতে পারেন, তাহলে গোল্ডেন বুটে জয়ের লড়াই হাড্ডাহাড্ডি হয়ে যাবে।

গত তিন ম্যাচে টানা গোল করতে পারেননি লুকাকু। গত ম্যাচে তাকে খুঁজেই পাওয়া যায়নি। টুর্নামেন্টের শুরুতে যে নাম তিনি কামিয়েছিলেন, সেটা কিছুটা বিবর্ণ হয়ে গেছে শেষ তিন ম্যাচের সাধারণ পারফরম্যান্সে। আজ তার শেষ ম্যাচ। কাজেই লুকাকুর জন্য সুযোগ, নামের প্রতি সুবিচার করার। গত ম্যাচে ভালো করতে পারেননি ইংল্যান্ড অধিনায়ক হারি কেনও। তার জন্যও এ ম্যাচটা ঘুরো দাঁড়ানোর। কিছুদিন পরেই ইউরোপের লিগ শুরু হচ্ছে। তার আগে খেলোয়াড়দের শেস সুযোগ আজ নিজেদের শো করার। এ ম্যাচের পারফরর‌্যান্সের উপর তাদের অল্তেক উন্নতি অবনিতিটাও জড়িত বলে আমি মনে করি। এ জন্য সবাই সেরাটা ঢেলে দিবে আজ।

সেরা খেলোয়াড় বা গোল্ডেন বলও জিততে পারেন এই ম্যাচের কোনো তারকা। যেমন বেলজিয়ামের এডেন হ্যাজার্ড। গত তিন ম্যাচে অসাধারণ খেলেছেন। আজ সেভাবে খেলতে পারলে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার একটা সম্ভাবনা থাকবে তার। যদিও আমি মনে করি, ক্রোয়েশিয়া-ফ্রান্স ম্যাচ থেকেই কারোর গোল্ডেন বল জেতার সম্ভাবনা বেশি। যেমন এমবাপে, গ্রিসম্যান, মড্রিচ। ক্রোয়েশিয়ার অধিনায়কের পারফরম্যান্সে আমি খুবই মুগ্ধ। নিজে খেলছেন জানপ্রাণ দিয়ে। দলকেও নেতৃত্ব দিয়ে যাচ্ছেন সেভাবে।

আব্দুস সালাম মুর্শেদী : সাবেক তারকা ফুটবলার

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশের নতুন স্পিন কোচ কিংবদন্তি মুশতাক আহমেদ

পেনাল্টি নিতে খেলোয়াড়দের ধাক্কাধাক্কি, কড়া হুঁশিয়ারি কোচ পচেত্তিনোর

উইজডেনের বর্ষসেরার তালিকায় অস্ট্রেলিয়ার তিন ও ইংল্যান্ডের দুইজন

সার্বিয়ান ওপেনে ইরানি নারী তায়কোয়ান্দোদের ২ পদক

এগিয়ে থাকলেও পিএসজিকে সমীহ করছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ

অবসর ভেঙে তামিম ও মুশফিককে টি-টোয়েন্টি দলে ফেরানোর ব্যাপারে যা বললেন শান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর!

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স ও ব্রান্ট

বেঙ্গালুরুর একাদশে না থাকার রহস্য ভাঙলেন ম্যাক্সওয়েল

তাসকিনের বিশ্রাম ও আইপিএল খেলতে না দেওয়া নিয়ে যা বলছে বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :