প্রাথমিক শিক্ষার অনন্য আয়োজন

রফিকুল ইসলাম, শিবচর, মাদারীপুর
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১০:৪৮ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ০৮:৫৭

দেশের দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণকাজ এগিয়ে চলেছে। এই সেতু নির্মাণে অনেক ভূমি অধিগ্রহণ করেছে সরকার। ফলে অনেককেই দীর্ঘদিনের ভিটেমাটি, জমি-জিরাত ছাড়তে হয়েছে। সরকার অবশ্য তাদের জন্য পুনর্বাসন কেন্দ্রও করে দিয়েছে। নতুন পরিবেশে এ কয়েক বছরে মানিয়ে গেছে তারা।

পদ্মা সেতু কর্তৃপক্ষের পুনর্বাসন কেন্দ্রে শিশুদের শিক্ষার জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। মাদারীপুর ও শরিয়তপুর জেলায় দুটি প্রাথমিক বিদ্যালয় গড়ে তোলা হয়েছে। পদ্মা পারের মানুষের তাই শিশু শিক্ষা নিয়ে ভাবনা কেটে গেছে। নতুন পরিবেশে জীবনযাপন করতে কিছুটা অসুবিধা হলেও ছেলেমেয়েদের শিক্ষিত করে গড়ে তুলতে তাদের তেমন কোনো সমস্যা হচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিদ্যালয়গুলোর ভবন তৈরি করা হয়েছে নান্দনিক স্থাপত্যশৈলীতে। মনোরম পরিবেশ যেন শিক্ষার্থীদের পড়াশোনায় আগ্রহী করে সেই চেষ্টা করেছে কর্তৃপক্ষ। প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম চলছে এখানে। ২০১৭ সালের ১ মার্চ যাত্রা শুরু করে বিদ্যালয়গুলো। এখানকার শিক্ষার্থীদের অধিকাংশই ক্ষতিগ্রস্ত পরিবারের। এসব শিশুর অভিভাবকরা স্বল্পশিক্ষিত হলেও সন্তানদের উচ্চশিক্ষিত করার স্বপ্ন দেখছেন। এসব বিদ্যালয়ে পড়ার সুযোগ পাচ্ছে সুবিধাবঞ্চিত শিশুরা।

একাধিক অভিভাবক জানান, ভিটেমাটি ত্যাগ করে এখানে নতুন পরিবেশে এসে ছেলেমেয়েদের বিদ্যালয়ে ভর্তি নিয়ে শঙ্কা ছিল তাদের। তবে এখন বাড়ির পাশেই উন্নতমানের বিদ্যালয় নির্মিত হওয়ায় তাদের শঙ্কা দূর হয়েছে। তারা আরো বলেন, বিদ্যালয়ের পরিবেশ ও শিক্ষার মান অন্যান্য বিদ্যালয় থেকে অনেক উন্নত। এতে তারা অনেক খুশি। স্বপ্নের পদ্মা সেতুর সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরাও স্বপ্নের সিঁড়ি বেয়ে উচ্চশিক্ষার পথে এগিয়ে যাবে। বিদ্যালয়ের সব শিক্ষকই তরুণ। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা ডিজিটাল বাংলাদেশের সব শৈল্পিক নির্দশন এ স্কুলের পরিবেশকে ছুঁয়ে যায়।

জানা যায়, মাদারীপুরের শিবচর উপজেলার বাখরেরকান্দি পদ্মা সেতু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ২৬০ এবং শরিয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা পদ্মা সেতু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ৩১৬। এসব বিদ্যালয়ে শিক্ষক নিয়োগসহ যাবতীয় কাজ হচ্ছে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এনজিওর মাধ্যমে। বাখরেরকান্দি পদ্মা সেতু প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কবিতা আক্তার বলেন, অভিভাবকদের জন্য রয়েছে মনোমুগ্ধকর বসার স্থান। বিদ্যালয়ে রয়েছে একজন মালির অধীনে ফুল ও ফল গাছ।

একই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সোহেল রানা বলেন, ২০১৭ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ঝরে পড়া শিশুদের নিয়ে অংশগ্রহণ করে শতভাগ সাফল্য অর্জন করেছি। শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা ও হাতের লেখা সুন্দর করার ব্যাপারে শিক্ষকরা বিশেষ যত্নবান।

পাঠ্যপুস্তকের বাইরে সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক চর্চার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে নিয়ে শিক্ষকরা বিশেষ দিনগুলোতে নানা আয়োজন করেন।

এ বিষয়ে জাজিরা উপজেলার নাওডোবা পুনর্বাসন কেন্দ্রের পদ্মা সেতু প্রাথমিক বিদালয়ের সহকারী শিক্ষক হোসনে আরা জানান, বিদ্যালয়ে পাঠদান চলে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। এখানে চারজন পুরুষ ও দুজন নারী শিক্ষক কর্মরত আছেন। তাদের জন্য পৃথক কম্পিউটার ব্যবহারের সুযোগ রয়েছে। শিক্ষার্থীদের বিনামূল্যে বই দেওয়া হয়। মেধাবীদের জন্য রয়েছে উপবৃত্তির ব্যবস্থা।

অভিভাবকরা জানান, শিক্ষকরা যতœ ও আন্তরিকতার সঙ্গে শিশুদের ক্লাস নিয়ে থকেন। প্রতিমাসে অভিভাবক মিটিংসহ যারা দুর্বল ছাত্র তাদের অভিভাবকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হয়। ফলে শিশুরা এখানে আনন্দের সঙ্গে লেখাপড়া করছে। প্রতিদিনই হাজিরা খাতায় উপস্থিতি থাকে প্রায় শতভাগ। অভিভাবক ও স্থানীয় জনসাধারণ এসব বিদ্যালয় ও শিক্ষাব্যবস্থা নিয়ে খুবই খুশি।

এ ব্যাপারে শিবচর উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসার জাহিদ হোসেন মোল্লা এই সময়কে বলেন, পদ্মা সেতু প্রকল্পে ক্ষতিগ্রস্ত পরিবারের শিশু শিক্ষার্থীদের আলোকিত করতে পুনর্বাসন কেন্দ্রের প্রাথমিক বিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

(ঢাকাটাইমস/১৫জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :