পরিসংখ্যানে ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১০:০০ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ০৯:১৯

ফিফা বিশ্বকাপের ২১তম আসরের পর্দা নামবে আজ। বিশ্বসেরা হওয়ার এই লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স-ক্রোয়েশিয়া। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়।

এক নজরে পরিসংখ্যানে ফ্রান্স বনাম ক্রোয়েশিয়া-

১. ফিফা র‌্যাংকিয়ে সাত নম্বর দল ফ্রান্স। অপরদিকে ফিফার ২০ নম্বর দল হলো ক্রোয়েশিয়া।

২.তৃতীয়বারের মতো আজ বিশ্বকাপের ফাইনা খেলবে ফ্রান্স। ১৯৯৮ সালে ঘরের মাঠে নিজেদের একমাত্র বিশ্বকাপ জয়ের পর ২০০৬ সালের বিশ্বকাপে ইতালির কাছে ফাইনালে হারে ফরাসিরা। অন্যদিকে নিজেদের ইতিহাসে এবারই প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া।

৩.বিশ্বকাপে ফরাসিদের সেরা অর্জন একবার চ্যাম্পিয়ন হওয়া। আর ক্রোয়াটদের সেরা অর্জন ছিলো সেমিফাইনাল। সেই অর্জন কে ছাড়িয়ে এই প্রথম ফাইনাল খেলবে তারা।

৪.দুই জয় ও এক ড্রয়ে ‘সি’ গ্রুপের সেরা হয়ে নক আউট পর্বে পা রাখে ফ্রান্স। অপরদিকে গ্রুপ পর্বে টানা তিন জয়ে গোটা নয় পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে ক্রোয়েশিয়া।

৫.শেষ ষোলোয় লাতিন পরাশক্তি আর্জেন্টিনাকে হারানোর পর কোয়ার্টার ও সেমি-ফাইনালে উরুগুয়ে ও বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে উঠে ফ্রান্স।আর শেষ ষোলোতে ডেনমার্ক এবং কোয়ার্টারে রাশিয়া আর সেমিতে ইংল্যান্ড হারিয়ে ফাইনালের টিকিট পায় ক্রোয়েশিয়া।

৬.ফুটবলে সবমিলিয়ে এখন পর্যন্ত দুই দলের দেখা হয়েছে পাঁচবার। কিন্তু পাঁ দেখায় একবারও ফ্রান্সকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। ফরাসীদের তিন জয়ের সঙ্গে দুটিতে ড্র।

৭. চলতি আসরে ক্রোয়েশিয়ার হয়ে দু’টি করে গোল করেন মিডফিল্ডার লুকা মদরিচ, ফরোয়ার্ড মারিও মানজুকিচ ও ইভান পেরিসিচ। আর এখন পর্যন্ত পুরো আসরে ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে ১২ বার বল জড়িয়েছে তারা। বিপরীতে হজম করেছে পাঁচ গোল।

৯.আর এখন পর্যন্ত ফ্রান্সের হয়ে তিনটি করে গোল করেন ফরোয়ার্ড গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে। ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে দশ গোল দেয়ার পাশপাশি ফ্রান্স হজম করেছে চার গোল।

১০.এবারের বিশ্বকাপে নিজেদের তিনটি নকআউট ম্যাচেই অতিরিক্ত সময় খেলছে ক্রোয়েশিয়া। অপরদিকে নকআউট পর্বের তিন ম্যাচে ক্রোয়েশিয়ার চেয়ে পুরো ৯০ মিনিট কম খেলেছে ফরাসিরা।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত