বিশেষ নজর থাকবে যাদের উপর

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১২:০০ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ১১:৩৭

ফুটবলের সেরার শিরোপা জিততে রাতে চূড়ান্ত যুদ্ধে নামছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। স্বপ্নের সেই দিনটা আজ ২২ জন ফুটবলারের সামনে। তাই এতটুকু ছাড় দিতে দিতে নারাজ কেউ। তবে এবারের বিশ্বকাপে ফ্রান্সের শুরুটা হয়েছিল ঢিমে তালেই। চড়াই উৎরাই পেরিয়ে সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছেছে তারা। অন্যদিকে একের পর এক বিস্ময় ঘটিয়ে এই প্রথম বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া।

বেলজিমের বিরুদ্ধে সেমিতে চোট নিয়ে মাঠ ছাড়তে হলেও ফাইনালের জন্য ফিট ফ্রান্সের নির্ভরযোগ্য মিডমিল্ডার ব্লেস মাতুইদি। ওদিকে সেমিতে বেলজিয়ামের বিরুদ্ধে তেমন দাগ কাটতে না পারলেও অলিভার জিরুডের ওপর ভরসা রাখছে ফ্লান্স। ফলে সেমির প্রথম একাদশে বদল হওয়ার সম্ভাবনা কম।

নজর থাকবে

কিলিয়ান এমবাপে

বিশ্বকাপের শুরু থেকেই সবার নজর কেড়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। বিশেষ করে তাঁর অপ্রতিরোধ্য গত মন কেড়েছে সবার। মাঠের ডান পাশ দিয়ে তাঁর দৌড় রোখা বড় চ্যালেঞ্জ যে কোনও দলের কাছেই। এখনো পর্যন্ত বিশ্বকাপে ৩টি গোল করেছেন এমবাপে। সমালোচকরা বলছেন, ফ্রান্সের সব থেকে বিধ্বংসী খেলোয়াড় তিনিই।

এনগোলো কন্তে

এমবাপে, গ্রিজম্যানের থেকে প্রচারে পিছিয়ে থাকলেও নিজের জায়গায় কিন্তু সেরা ফুটবল খেলেন চেলসির এই মিডফিল্ডার। ডিফেন্স ও আক্রমণ দুই দিকেই সমান দক্ষতা রয়েছে তাঁর। চলতি বিশ্বকাপে বিপক্ষের ফুটবলারকে ৪৮ বার রুখেছেন তিনি। ১৯ বার বলে কেড়ে নিয়েছেন বিপক্ষের পা থেকে। একই সঙ্গে ৩৪৭ বার বল বাড়িয়েছেন এই ফরাসি। যার মধ্যে ৯০ শতাংই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছেছে। কন্তে মাঝ মাঠটা অসম দক্ষতায় সামলে রাখাতেই অনেকটা ছুটে খেলতে পারছেন পোগবা।

ক্রোয়েশিয়া

প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠেই ফ্রান্সের মুখোমুখি ক্রোয়েশিয়া। স্বপ্ন সফল করতে তাই আরও জেদি তারা। বিশ্বকাপের শুরুতে যদিও ফাইনালিস্ট হিসাবে ক্রোয়েশিয়াকে কল্পনাও করতে পারেননি কেউ। শেষ চমক দিয়ে কাপ দেশে নিয়ে যেতে তাই মরিয়া তারাও।

সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে চোট নিয়ে মাঠ ছাড়লেও ফাইনালের জন্য ফিট ইভান স্ট্রিনিচ। সেমি ফাইনালে জয়সূচক গোলদাতা মারিও মানজুকিচ পেশিতে চোট পেলেও ফাইনালে নামবেন শুরু থেকেই।

নজর থাকবে

লুকা মদ্রিচ

ক্রোয়েশিয়ার বিশ্বকাপ ফাইনালে পৌঁছনোর পর রিয়্যাল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের সদস্য লুকা মদ্রিচের ব্যালন ডি অর পাওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে ইতিউতি। বিশ্বকাপ জিতলে তাঁর সম্ভাবনা আরও উজ্জ্বল হবে বলে মনে করা হচ্ছে।

ইংল্যান্ডেরি বিরুদ্ধে তাঁর খেলা ইতিমধ্যে জাত চিনিয়েছে। তবে ফ্রান্সের বিরুদ্ধে লড়াই আরও কঠিন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ড্যানিয়েল সুবাসিচ

ডেনমার্কের বিরুদ্ধে ম্যাচে ক্রোয়েশিয়ার হিরো সুবাসিচকে নিয়ে প্রত্যাশা অনেক। দলের জন্য সেরাটা দিতে নিজের সর্বোচ্চ শারীরিক সক্ষমতার পরিচয় ইতিমধ্যে দিয়েছেন তিনি। চলতি টুর্নামেন্টে গোলরক্ষক হিসাবে কার্যত অভেদ্য হয়ে উঠেছেন সুবাসিচ।

ঢাকাটাইমস/১৫জুলাই/ডিএইচ

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :