'নারী, মদ, ভাস্কর্য সবই দারুণ রাশিয়ার'

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১২:০৪ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ১১:৫৫

রাশিয়া বিশ্বকাপের শেষ বাঁশি শোনা যাওয়াটা এখন সময়ের ব্যাপার। ফ্রান্স ও ক্রোয়েশিয়ার মধ্যে ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে রাশিয়ায় আয়োজিত ২০১৮ ফুটবল বিশ্বকাপের।

বিশ্বকাপের আগে থেকেই মস্কোর রেড স্কয়ারে চালু হয়েছিল তথ্যকেন্দ্র। শুধু যে তথ্যকেন্দ্র তা নয়, এখানে হাসিমুখে বরণ করে নিয়ে রাশিয়ায় বিদেশি পর্যটক ও ফুটবল ভক্তদের প্রতিনিয়ত আশ্বস্ত করা হয়, আপনারা নিরাপদে আছেন।

এ কাজ করা একজন স্বেচ্ছাসেবক ক্রিস্টিনা বলেন, রাশিয়া নিয়ে মানুষের মধ্যে বিভিন্ন মিথ আছে, এই বিশ্বকাপে সেটা ভেঙেছে, রাশিয়া উন্মুক্ত দেশ।

তার মতে এখানকার আবহ মানুষ পছন্দ করেছে। সবাই উৎসব করেছে। অনেক মানুষ ও সংস্কৃতির সাথে যোগাযোগ হয়েছে। এটা অনেক উপকারী, রাশিয়াকে তুলে ধরাই আসল, কারণ রাশিয়া নিয়ে সবার মধ্যে যে ধারণা সেটা সত্য নয়।

লিয়া ইসাকোভা নামের এক রাশিয়ানকে প্রশ্ন করা হয়, কীভাবে রাশিয়া এই উৎসবের রঙ ধারণ করে? তিনি বলেন, 'মূল চ্যালেঞ্জ ছিল রাশিয়া একটি বন্ধুবৎসল দেশ এটা জানানো। এখানকার পরিবেশ বদলে গেছে, অনেক দেশের মানুষ এসেছে। আমরা এই পরিবেশ খুব মিস করবো, পুরো মাস জুড়ে আনন্দ উৎসব হলো। এবার রুটিন জীবনে ফিরতে হবে।'

আয়োজক দেশের প্রশংসা করেছেন ভক্তরাও। আর্জেন্টিনা থেকে আসা আলবার্তো পায়েস বলেন, 'মস্কো অনেক বড় শহর, সুন্দর শহর। এখানকার নারী, মদ, ভাস্কর্য সবই দারুণ। ফিফা ও রাশিয়া দারুণ একটি আসর করলো।'

তবে শেষ উপলক্ষে রাশিয়ানদের চেয়ে একটু বেশি উৎসব ফ্রান্স ও ক্রোয়েশিয়ান লোকজনের মধ্যে। ইভানা ও আনতে, এই জুটি ক্রোয়েশিয়া থেকে শুক্রবার মস্কো এসেছেন। জাগরেব থেকে ভিয়েনা হয়ে মস্কো এসে টিকিট খুঁজছেন তারা। নিজেদের প্রথম বিশ্বকাপ ফাইনালের টিকেট।

আনতে বলেন, ক্রোয়েশিয়ার প্রথম ফাইনাল এটি। আমার জীবনের সেরা মুহূর্ত পার করছি। এমনও হতে পারে এটাই শেষ ফাইনাল তাই আমি এই সময়টা উপভোগ করতে চাই। ইভানার মতে, এই সফরের পরেও তারা ক্লান্ত নন। মস্কোতে থাকবেন মঙ্গলবার পর্যন্ত।

ফরাসি সমর্থকরা ২০ বছরের মধ্যে তৃতীয়বার ফাইনালে ওঠার আনন্দে উদ্বেল। আন্দ্রিয়েস তুলস নামের এক সমর্থক জোর গলায় বলেন, আমাদের দলটাই এবার সেরা। এই দলকে হারানো কঠিন হবে অনেক। সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/১৫জুলাই/একে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :