আরও সহজ হচ্ছে ভারতের ভিসা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৮:১৭ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ১৪:২৬
ফাইল ছবি

ভারত সফরের জন্য বাংলাদেশিদের জন্য ভিসা আরও সহজ হচ্ছে। এ ক্ষেত্রে প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধারা পাবেন পাঁচ বছরের মাল্টিপল ভিসা। চিকিৎসা আর ছাত্রদের জন্যও ভিসা আরও সহজলভ্য হবে।

এই ভিসা সহজীকরণের বিষয়ে রবিবার সচিবালয় বাংলাদেশ ও ভারতের মাঝে চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী যেসব নাগরিকের বয়স ৬৫ বছর বা তার চেয়ে বেশি তারা পাঁচ বছর বয়সী ভিসার এই সুবিধা পাবেন।

রবিবার সচিবালয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বলেন, ‘এর সঙ্গে দেশ মাতৃকার জন্য যারা যুদ্ধ করেছিলেন, সেই মুক্তিযোদ্ধাদের জন্য রাজনাথ সিং একই ধরনের সুবিধা প্রদানের কথা উল্লেখ করেছেন।’

‘রিভাইস ট্রাভেল অ্যারেজমেন্টস-২০১৮’ চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী। ভারতের পক্ষে সই করেন সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্পেশাল সেক্রেটারি বিরাজ রাজ শর্মা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেশ থেকে প্রতিবছর বিভিন্ন কারণে এক কোটি মানুষ বিদেশে যান। এর মধ্যে কেবল ভারতেই যান ৩০ লাখ মানুষ। এদের ভিসা সহজ করার বিষয়ে কথা হয়েছে। মেডিক্যাল ও স্টুডেন্ট ভিসাও যাতে সহজ হয়। এ বিষয়ে কথা হয়েছে। আমাকে দুই মাসের মধ্যে ভারতে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে আরও আলোচনা হবে।’

(ঢাকাটাইমস/১৫জুলাই/এমএম/ডব্লিউবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :