দ্বিতীয় দিনের মতো খালেদার আপিল শুনানি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ১৪:৪১
ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আপিল শুনানি দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে।

রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে বেলা ২টায় এ শুনানি শুরু হয়।

প্রথমেই পেপারবুকের কিছু বিষয়ে খালেদা জিয়ার আইনজীবীদের করা আবেদনের শুনানি শুরু হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী এহসানুর রহমান।

আপিল বিভাগের আদেশ অনুযায়ী গত ১২ জুলাই প্রথম দিনের মতো শুনানি শুরু হয়। ওইদিন খালেদা জিয়ার আইনজীবী মামলার এফআইআর ও চার্জশিট পড়ে শোনান। এরপর ১৫ জুলাই বেলা ২টা পর্যন্ত মুলতবি করেন আদালত।

খালেদা জিয়ার এ আপিল শুনানির জন্য আদালত আগামী বৃহস্পতিবার পর্যন্ত সময় নির্ধারণ করে দিয়েছেন। প্রতিদিনই এ মামলার শুনানি অনুষ্ঠিত হবে।

আদালতে আপিল শুনানি করছেন খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজ্জাক খান। খালেদা জিয়ার পক্ষে আরও উপস্থিত ছিলেন এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মওদুদ আহমদ, জয়নুল আবেদীন প্রমুখ। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

গত ২০ ফেব্রুয়ারি সাজার বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়া। ৬০ পৃষ্ঠার মূল আবেদনের সঙ্গে ১২২৩ পৃষ্ঠার নথিপত্র জমা দেয়া হয়েছে। রায়ের বিরুদ্ধে আপিলে মোট ২৫টি যুক্তি দেখানো হয়েছে। বিশেষ আদালতের দেয়া সাজার বিরুদ্ধে আপিলে খালেদা জিয়ার খালাস চেয়েছেন তার আইনজীবরা।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বেগম জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় বকশিবাজারে স্থাপিত বিশেষ জেলা জজ আদালত। রায়ের পরই বেগম জিয়াকে নাজিমুদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়।

এ মামলায় আপিল করা অন্য দুই আসামি কাজী সলিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিনন আহমদ। তাদের ১০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। এ মামলায় পলাতক তিন আসামি হলেন- বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। পলাতক তিনজনের পক্ষে কোনো আপিল করা হয়নি।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :