দিল্লির জাদুঘরে কোটিপতি চোর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৯:১১ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ১৯:১০

সপ্তাহ তিনেক আগে নয়াদিল্লি জাতীয় জাদুঘর থেকে গায়েব হয়ে গিয়েছিল অত্যন্ত দামি পাথরের একটি রেপ্লিকা।তন্ন তন্ন করে খুঁজেও তার হদিস মেলেনি। শেষমেশ পুলিশের দ্বারস্থ হয়েছিলেন জাদুঘর কর্তৃপক্ষ।

পুলিশ এসে চোর খুঁজতে গিয়ে সিসিটিভি ফুটেজ দেখে তো অবাক! কোনও ছিঁচকে চোর নয়। এমন কীর্তি করেছেন গুরুগ্রামের এক ধনকুবের। শুক্রবার গুরুগ্রামের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ।

নয়াদিল্লি জাতীয় জাদুঘরে ১৫ লাখ বছরের পুরনো ‘ওল্ডুভাই হ্যান্ডঅ্যাক্স’ নামের দামি পাথরের ওই প্রতিরূপটি রাখা ছিল। গত ২৪ জুন থেকেই তার খোঁজ মিলছিল না। প্রথম দিকে জাদুঘরের কর্মীরাই খোঁজ শুরু করে। কিন্তু তাদের সব চেষ্টাই বিফলে যায়। অবশেষে শুক্রবার পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন জাদুঘরের শীর্ষ কর্মকর্তারা।

নয়াদিল্লির ডিসিপি মধুর বর্মা জানিয়েছেন, তদন্ত নেমে জাদুঘরের ভিতরের সবক’টি সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখতে শুরু করেন তারা। যেখানে ওই পাথরটি রাখা ছিল সেখানকার সিসিটিভি-তেই ধরা পড়ে ‘চোরে’র কীর্তি। এরপর সেই ‘চোরে’র খোঁজে নেমে পড়ে পুলিশ। কয়েক ঘণ্টার মধ্যে তার নামধামও বার করে ফেলে পুলিশ।

মধুর বলেন, ‘ওই চোর আসলে আর কেউ নন, গুরুগ্রামের ধনকুবের ৫৩ বছরের উদয় রাত্রা।’

যে সিসিটিভি ফুটেজ দেখে উদয়ের কীর্তি ফাঁস হয়ে গিয়েছে, তা টুইট করেছেন মধুর। তাতে দেখা যাচ্ছে, পাথরটি নিয়ে খুব খুঁটিয়ে খুঁটিয়ে দেখছেন উদয়। তারপর এদিক ওদিক দেখে তা নিজের পকেটস্থ করে খুব ধীরে সুস্থে হেঁটে চলে যাচ্ছেন।

পুলিশ জানিয়েছে,উদয় রাত্রার পরিচয় জানার পরই তার বাড়িতে হানা দেয়া হয়। কিন্তু সেখানেও সহজে হাতে আসেননি তিনি। পুলিশকে প্রথমে নিজের বাড়িতে ঢুকতেই দেননি তিনি। উল্টে সাফ বলে দেন, ‘পরের দিন সকালে আসুন।’

পুলিশ জানিয়েছেন, উদয়ের সঙ্গে কথা বলার সময় আট-দশটি কুকুর ক্রমাগত চিৎকার শুরু করে দেয়। কিন্তু পুলিশকর্মীরা দমবার পাত্র নন। সেখান থেকে ফিরে না গিয়ে উদয়ের বাড়ির আশপাশে লুকিয়ে পড়েন তারা। এরপর গভীর রাতে দেখা যায়, বাড়ি থেকে চুপিসারে বাইরে চলে যাচ্ছেন উদয়। সে সময়ই তাকে পাকড়াও করে ফেলে পুলিশ। উদয়কে তল্লাশি করেই উদ্ধার হয় সেই পাথরের রেপ্লিকাটিও। সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করা হয়।

তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে, এর আগেও পুলিশি ঝামেলায় জড়িয়েছেন উদয়। ২০০৬-এ তাকে ব্রিটেন থেকে ভারতে প্রত্যার্পণ করা হয়। এর বছর দশেক পরে দিল্লির সরোজিনী নগরের একটি পাঁচতারা হোটেলে ব্লেড নিয়ে ঢোকার চেষ্টা করার অভিযোগে তাকে গ্রেপ্তকার করে পুলিশ। ঘটনাচক্রে ওই হোটেলে সে সময় ছিলেন তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সে বছরই একটি দোকান থেকে বিদেশি মদ চুরির দায়ে তাকে গ্রেপ্তার করা হয়।

এসব ঘটনা জানার পর তদন্তকারীদের অনুমান, উদয় ক্লেপটোম্যানিয়াক! চুরি করাটা তার অভ্যাস। যদিও এ নিয়ে এখনও কোনও প্রমাণ সংগ্রহ করতে পারেনি পুলিশ।

সূত্র: আনন্দবাজার

(ঢাকাটাইমস/১৫জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, শীর্ষনেতাসহ ২৯ মাওবাদী নিহত

ইরানের হামলার প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই: সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী

ভারতের কাশ্মীরে নৌকাডুবে ৬ জনের প্রাণহানি, নিখোঁজ ১৫

ইসরায়েলে হামলার পর পরমাণু স্থাপনা সাময়িক বন্ধ করে ইরান

২০ বছর পর নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে সিঙ্গাপুর

ইসরায়েলের পাল্টা হামলার ঘোষণায় উদ্বিগ্ন ইরানিরা

সাইপ্রাসে পুলিশি অভিযানে পাঁচতলা ভবন থেকে ঝাঁপ দিয়ে বাংলাদেশি নিহত 

পাকিস্তানে ভারী বষর্ণ ও বজ্রপাতে নিহত ৩৯

ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো ঠেকাতে পারেনি ইসরায়েল ও তার মিত্ররা

এই বিভাগের সব খবর

শিরোনাম :