ভোটে আসা নিয়ে বিএনপিতে বিভক্তি জেনেছেন কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুলাই ২০১৮, ২২:৪০ | প্রকাশিত : ১৫ জুলাই ২০১৮, ২১:৩৫

আগামী জাতীয় নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে বিএনপিতে মতভেদ আছে বলে দাবি করেছেন ওবায়দুল কাদের।

ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, ‘বেগম জিয়ার জন্য বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না, এ নিয়ে বিএনপির নিজেদের মধ্যে মতভেদ আছে। কেউ আসতে চাইবে কেউ চাইবে না।’

রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন কাদের। বিএনপি নেত্রী খালেদা জিয়াকে নির্বাচনে না আসার বিষয়ে বিএনপির ঘোষণা নিয়ে জানতে চেয়েছিলেন একজন সাংবাদিক।

দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি আগামী নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে এখনও কোনো ঘোষণা দেয়নি।

তবে নির্বাচকালীন নির্দলীয় সরকারের দাবিতে পাঁচ বছরেরও বেশি সময় ধরে আন্দোলনে থাকা দলটির নতুন দাবি যোগ হয়েছে। দুর্নীতির মামলায় কারাদণ্ড পাওয়া চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করে তাকে ছাড়া নির্বাচনে না যাওয়ার কথা বলছেন নেতারা।

তবে বিএনপির পক্ষে এবার ভোট বর্জন করা কঠিন এই বাস্তবতায় যে নিবন্ধন আইন অনুযায়ী পরপর দুইবার ভোট বর্জনকারী দলের নিবন্ধন থাকে না।

আর গত ৫ জুলাই দলের সংসদীয় দলের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে। বিএনপি এতে আসবে। আর ৭ জুলাই দলের ইউনিয়ন নেতাদের সঙ্গে বর্ধিত সভায় শেখ হাসিনা আবার বলেন, আগামী নির্বাচন কঠিন হবে।

নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী অক্টোবরের শেষে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হচ্ছে। কাদের বলেন, ‘অক্টোবরের আগে বলা যাবে না আসবে কি না। তাবে আমি এইটুকু বলব, নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। ইলেকশন সময় আর স্রোতের মত কারও জন্য অপেক্ষা করবে না, কোনো দলের জন্য কোন নেতার জন্য ইলেকশন অপেক্ষা করবে না। ইলেকশন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া।’

‘খালেদা-তারেককে মাইনাস করেছে বিএনপি’

কাদের এই সংবাদ সম্মেলনটি ডাকেন তার প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সংবাদ সম্মেলনে আনা অভিযোগের জবাব দিতে।

বিএনপির গঠনতন্ত্রের বিলুপ্ত ৭ ধারা গণপ্রতিনিধিত্ব আদেশ আইন-আরপিওতে যোগ করতে উদ্যোগের বিষয়ে জানতে পারার কথা উল্লেখ করে এর প্রতিবাদ জানাতেই গণমাধ্যমকর্মীদেরকে ডাকেন ফখরুল।

এই ধারায় ছিল রাষ্ট্রপতির আদেশ নম্বর ৮ এর বলে কোন দণ্ডিত, দেউলিয়া, উন্মাদ ও দুর্নীতিপরায়ণ বা কুখ্যাতরা বিএনপির সদস্য হতে পারবে না।

তবে ফেব্রুয়ারিতে খালেদা জিয়ার মামলায় রায় ঘোষণার আগের সপ্তাহে এই ধারাটি বাদ দিয়ে নির্বাচন কমিশনে সংশোধিত গঠনতন্ত্র জমা দেয় বিএনপি।

এই ধারাটি থাকলে দুর্নীতির মামলায় দণ্ডিত খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের বিএনপির সদস্য হওয়ার যোগ্যতা আছে কি না, এ নিয়ে নিশ্চিতভাবেই প্রশ্ন উঠত।

ফখরুল অভিযোগ করেন, এমন একটি ধারা আরপিওতে সংযোজন করে খালেদা জিয়া ও তারেক রহমানকে রাজনীতি থেকে দূরে সরাতে চাইছে সরকার।

ফখরুলের বক্তব্যের জবাবে কাদের বলেন,

‘তারা নিজেরাই তো নিজেদের মাইনাস করে ফেলেছে। দুর্নীতি না করলে তো আর দণ্ড হতো না। সাহস দেখাতে না পারা, এই ব্যর্থতাই তো তাদেরকে (খালেদা জিয়া ও তারেক রহমান) মাইনাস করেছে।’

‘তারা এখন আত্মস্বীকৃত দুর্নীতিবাজ দল। তারা এখন সাত ধারা বাদ দিয়ে গঠনতন্ত্র তারা এখন আত্মস্বীকৃত দেউলিয়া দল।’

৭ ধারা বাতিল করতে সরকার বিএনপিকে বাধ্য করেছে কি না-এটাও জানতে চান কাদের। বলেন, ‘খালেদা জিয়ার মামলার রায় ঘোষণার আট দিন আগে হঠাৎ করে রাতের অন্ধকারে তারা এক কলমের খোঁচায় তাদের গঠনতন্ত্র থেকে সাত ধারা উঠিয়ে দিয়েছে। সাত ধারাটা যে ভাবে বাদ দিয়েছে এটা মধ্য রাতের ক্যু। এটা বিএনপির নিজেদের বিরুদ্ধে নিজেদের গঠনতন্ত্রের বিরুদ্ধে মধ্যরাতের ক্যু।’

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন, রিয়াজুল কবির কাওছার প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৫জুলাই/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপির কেন্দ্রীয় তিন নেতার পদোন্নতি

দুর্নীতি ও ভোটাধিকার হরণ ছাড়া আ.লীগের আর কোনো অর্জন নেই : এবি পার্টি

‘দেশে ইসলামবিদ্বেষী অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

ক্ষমতাসীনদের কেউ ভালো নেই: গয়েশ্বর

সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার: গণতন্ত্র মঞ্চ

ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আ.লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই: ওবায়দুল কাদের

দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে বন্ধু রাষ্ট্রের সহযোগিতা চাইলেন মঈন খান

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: আ.লীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী

জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যার ঘটনায় চরমোনাই পীরের উদ্বেগ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :