কারাগারে অবহেলায় নওয়াজ!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ১০:২০

সম্প্রতি পাকিস্তানে ফিরে গ্রেপ্তার হওয়ার পর রাওয়ালপিন্ডির কেন্দ্রীয় কারাগার আদিয়ালাতে রাখা হয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার কন্যা মরিয়ম নওয়াজকে। তবে তাদের প্রাপ্ত সুবিধা নিয়ে পরস্পর-বিরোধী খবর এসেছে গণমাধ্যমগুলোতে।

গ্রেপ্তারের পরদিন পাক গণমাধ্যমগুলোতে শোনা গিয়েছিল, 'বি' ক্যাটাগরির বিশেষ সুবিধা পাচ্ছেন নওয়াজ ও তার কন্যা। বাড়ির খাবার, এসি, ফ্রিজ, টিভিসহ প্রয়োজনীয় সুবিধা এবং ঘরের লাগোয়া ওয়াশরুম সুবিধা পাচ্ছেন তারা।

তবে গতকাল পরিবারের সদস্যরা নওয়াজ ও মরিয়মের সঙ্গে দেখা করার পর তার ছেলে হুসেন নওয়াজ এক টুইটে দাবি করেন, একটি বিছানা পর্যন্ত দেওয়া হয়নি প্রাক্তন প্রধানমন্ত্রীকে। শৌচাগারটিও অত্যন্ত অপরিষ্কার।

এছাড়া একটি চিঠিতে নওয়াজ কন্যা জানিয়েছেন তিনি কোনো বিশেষ সুবিধা নিতে চান না। আর নওয়াজের কন্যা হওয়ার কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে নওয়াজ়-মরিয়মের সঙ্গে দেখা করতে যান নওয়াজ়ের বৃদ্ধা মা শামিম আখতার, নাতনি মেহেরুন্নিসা, ভাই শাহবাজ, ভাইপো হামজা। জেল সুপারের ঘরে দুই ঘণ্টা সাক্ষাৎ হয় তাদের। প্রতি বৃহস্পতিবার পরিবারের সদস্যেরা তাদের সঙ্গে দেখা করতে পারবেন বলেও ঠিক হয়।

এরপরই হুসেন নওয়াজ টুইটারে লেখেন, 'জানতে পারলাম বাবা ঘুমোনোর জন্য বিছানা পাননি। বাথরুমটাও বোধ হয় কয়েক যুগ ধরে পরিষ্কার করা হয়নি। এ দেশে জনপ্রতিনিধিদের সঙ্গে সম্মানজনক আচরণের ইতিহাস নেই। কিন্তু এগুলো তো মৌলিক অধিকার।'

আর হাতে লেখা মরিয়মের বিবৃতিটি সংবাদমাধ্যমের হাতে এসেছে। তিনি লিখেছেন, 'জেল সুপার আমাকে বলেছিলেন আইন মোতাবেক উন্নত সুযোগ-সুবিধের জন্য আবেদন করতে। কিন্তু আমি তা প্রত্যাখ্যান করেছি। কারও চাপে আমি এটা করছি না। এটা একেবারেই আমার সিদ্ধান্ত।'

লন্ডনে পার্ক লেনের অ্যাভেনফিল্ড হাউসে চারটি ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেওয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দেয় আদালত। মেয়ে মারিয়মকে দেওয়া হয় সাত বছরের কারাদণ্ড। আদালতের রায় ঘোষণার সময় বাবা ও কন্যা লন্ডনে ছিলেন। কারাদণ্ডের সাজা মাথায় নিয়ে লন্ডন থেকে দেশে ফিরে গ্রেপ্তার হন তারা।

(ঢাকাটাইমস/১৬জুলাই/একে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :