বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থীকে চীনে প্রশিক্ষণ দেবে হুয়াওয়ে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১২:৪৮ | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ১২:৪৫

দেশের ৫ বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থীকে নির্বাচিত করে চীনে দুই সপ্তাহব্যাপী প্রশিক্ষণ দেবে হুয়াওয়ে বাংলাদেশ। 

হুয়াওয়ের সিএসআর প্রোগ্রামের আওতায় ‘সিডস ফর ফিউচার’ প্রতিযোগিতার মাধ্যমে এই ১০ শিক্ষার্থীকে চীনে নিয়ে গিয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

আজ ১৬ জুলাই রাজধানীর গুলশানের হুয়াওয়ের কাস্টমার সল্যুশন ইনোভেশন অ্যান্ড ইন্ট্রিগেশন এক্সপেরিয়েন্স সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এই প্রতিযোগিতার ঘোষণা দেন হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার জেরিং ওয়াং।

বাংলাদেশে হুয়াওয়ের ‘সিডস ফর ফিউচার’ এর এটি চতুর্থ আসর। এর আগে তিনবার ৩০ জন শিক্ষার্থী চীনে গিয়ে প্রশিক্ষণের সুযোগ পায়। 

সংবাদ সম্মেলনে হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার জেরিং ওয়াং বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে হুয়াওয়ে বাংলাদেশের শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থীকে মনোনীত করবে। এরপর এদেরকে চীনে নিয়ে গিয়ে সেদেশের ইতিহাস, ঐহিত্য এবং সংস্কৃতি সম্পর্কে ধারণা দেয়ার পাশাপাশি তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষণ দেয়া হবে। চীন ভ্রমণের সম্পূর্ণ খরচ বহন করবে হুয়াওয়ে।’

জেরিং ওয়াং আরো বলেন, আমাদের উদ্দেশ্য বাংলাদেশে আরো আইসিটি প্রতিভা তৈরি করতে সহযোগিতা করা। এজন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সেরা ১০ জনকে বাছাই করা হবে।’

জেরিং ওয়াং জানান, ১০ জন শিক্ষার্থী নির্বাচনের জন্য হুয়াওয়ের দক্ষ টিম প্রতিটি বিশ্ববিদ্যালয়ে গিয়ে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের নিয়ে একটি জুরি বোর্ড গঠন করবে। যারা কুইজ প্রতিযোগিতার মাধ্যমে ৫ বিশ্ববিদ্যালয় থেকে ৩০ জন নির্বাচিত করবে। এই ৩০ জনকে নিয়ে পুনরায় দিনব্যাপী প্রতিযোগিতা হবে। যাদের মধ্য থেকে সেরা ১০জনকে বাছাই করা হবে। 

এই ১০ জন শিক্ষার্থী হুয়াওয়ের খরচে চীনে দুই সপ্তাহ অবস্থানের সুযোগ পাবেন। তাদেরকে উচ্চমানের তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের পাশাপাশি চীনের ঐতিহাসিক স্থান ভ্রমণের সুযোগ দেয়া হবে।

শিগগিরই এই প্রতিযোগিতাটি শুরু হবে। 

(ঢাকাটাইমস/১৬জুলাই/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত