মানসিক রোগীর চিকিৎসা না হলে স্বজনদের সাজার বিধান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১৬:৪৭ | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ১৫:৫৮
প্রতীকী ছবি

মানসিক ভারসাম্যহীন ব্যক্তির চিকিৎসায় অবেহলা করলে অভিভাবক বা স্বজনদের শাস্তির বিধান রাখার প্রস্তাব করে নতুন আইন হচ্ছে। সম্পত্তি ভাগাভাগিতে এই ধরনের ব্যক্তিদের ঠকালেও হবে সাজা।

এই ধরনের অপরাধের শাস্তি হিসেবে হিসেবে পাঁচ লাখ টাকা জরিমানা বা তিন বছরের কারাদণ্ড বা উভয়দণ্ডের বিধান রাখার প্রস্তাব করা হয়েছে মন্ত্রিসভায় অনুমোদন হওয়া ‘মানসিক স্বাস্থ্য আইন ২০১৮’ এর খসড়ায়।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

সচিব জানান, মানসিক স্বাস্থ্যসেবায় নিয়োজিত কোন পেশাজীবী উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মিথ্যা সনদ দিলে সর্বোচ্চ তিন লাখ টাকা জরিমানা বা এক বছর কারাদণ্ড অথবা উভয়দণ্ডের বিধান রাখা হয়েছে এ আইনে।

বাংলাদেশে মানসিক স্বাস্থ্য এবং রোগের বিষয়টি খুব একটি গুরুত্ব পায় না নাগরিকদের কাছে। পরিবারের সদস্যরাও রোগটি উপেক্ষা করে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ অনুযায়ী বাংলাদেশে শতকরা এক শতাংশ মানুষ জটিল মাসনিক সমস্যায় ভুগছে। আর ১০ শতাংশ মানুষ নানা ধরনের মানসিক রোগে আক্রান্ত। আর ৩০ শতাংশ মানুষ এই রোগের ঝুঁকিতে আছে।

এই বাস্তবতায় চলতি বছর ‘নাগরিকের মানসিক স্বাস্থ্য সেবা সংক্রান্ত আইন’ করার উদ্যোগ নেয় সরকার। এতে আইনি সুরক্ষার পাশাপাশি এক ধরনের সচেতনতা তৈরি হবে বলেও আশা করা হচ্ছে।

জানা গেছে, ১৯১২ সালে প্রণীত ‘দ্য লুন্সি অ্যাক্ট’কে হালনাগাদ করে নতুনভাবে মানসিক স্বাস্থ্য আইন করা হচ্ছে। প্রস্তাবিত আইনে ২৮টি ধারা রয়েছে। দেশের সব মানসিক হাসপাতাল চলবে প্রস্তাবিত আইনে।

এই আইনের মাধ্যমে নাগরিকদের মর্যাদা সুরক্ষা ও স্বাস্থ্যসেবা অধিকার নিশ্চিতকরণ, পুনর্বাসন ও স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে। এ লক্ষ্যে একটি যুগপোগী আইন প্রণয়নের অংশ হিসেবে এ আইনটি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য প্রস্তাব করা হয়।

এর আগে গত ৩ জানুয়ারি আইনটির খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয় মন্ত্রিসভায়। চূড়ান্ত অনুমোদন পাওয়ায় এখন এটি বিল আকারে জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

সংসদে উপস্থাপনের পর সেটি আবার পরীক্ষা-নিরীক্ষার জন্য যাবে সংসদীয় কমিটিতে। আর কমিটি প্রতিবেদন দিলে তা পাস করার জন্য আবার সংসদে তোলা হবে।

মন্ত্রিসভার বৈঠকে ‘জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮’ এর খসড়ার অনুমোদন দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

গত ৫ থেকে ৭ জুন মেয়াদে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জাব্বারের থাইল্যান্ড সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে বলেও জানান জিয়াউল আলম।

ঢাকাটাইমস/১৬জুলাই/এমএম/ডিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :