যেভাবে চ্যাম্পিয়ন হলো ফ্রান্স

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ১৬:৪১

বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তুলল ফ্রান্স। গতকাল রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফরাসিরা। ফ্রান্সের এটি দ্বিতীয় শিরোপা হলেও বিদেশের মাটিতে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতল তারা। এর আগে ১৯৯৮ সালে নিজেদের দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স।

এবারের বিশ্বকাপে কোনো ম্যাচে না হেরে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। গ্রুপ পর্বে ‘সি’ গ্রুপে লড়াই করে তারা। অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে ফরাসিরা। এরপর পেরুকে ১-০ গোলে পরাজিত করে তারা। ফ্রান্স গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করে ফরাসিরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে হুগো লরিসের দল।

দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা। লিওনেল মেসিদের ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ফ্রান্স। কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে ভারানে-গ্রিজম্যানরা। সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল বেলজিয়াম। এই ম্যাচে এডেন হ্যাজার্ডদের ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স। এরপর ফাইনাল ম্যাচে জমজমাট লড়াইয়ে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে ফরাসিরা।

(ঢাকাটাইমস/১৬ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত