মুখোমুখি বৈঠকে ট্রাম্প-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১৮:৫২ | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ১৮:৩৪

অবশেষে ঐতিহাসিক বৈঠকে মিলিত হলেন বিশ্ব পরাশক্তি দুই দেশের রাষ্ট্রপ্রধান। সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মুখোমুখি বৈঠক শুরু করেন। খবর বিবিসির।

বৈঠকের আগে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, রাশিয়ার সঙ্গে ‘সম্পর্ক কখনো খারাপ ছিল না’। তিনি রাশিয়ার সঙ্গে সম্পর্কের দূরত্বের জন্য মার্কিন রাজনীতিবিদদের দোষারোপ করেন।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্টরা ‘বোকা’ ছিলেন। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টিকেও তিনি ‘পাতানো’ বলে উল্লেখ করেন।

বৈঠকের আগে তিনি বলেছেন, রাশিয়ার সঙ্গে তিনি ‘অসাধারণ একটি সম্পর্ক’ প্রত্যাশা করছেন।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হতে থাকে যুক্তরাষ্ট্রের। এরপর ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জয়ী হতে সহায়তা করেছে বলে মস্কোর বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি আদালত গত শুক্রবারই রাশিয়ার ১২ কর্মকর্তাকে অভিযুক্ত করেন। এই কারণে পুতিনের সঙ্গে ট্রাম্পের বৈঠক বাতিলের কথা বলেছেন কয়েকজন মার্কিন রাজনীতিবিদ।

সোমবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, বহু বছর ধরে মার্কিন রাজনীতিবিদদের বোকামি ও মূর্খতার কারণে রাশিয়ার সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই টুইট বার্তায় ট্রাম্পের সঙ্গে একমত পোষণ করেছে।

(ঢাকাটাইমস/১৬জুলাই/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত