ঘুষ গ্রহণের অভিযোগ পেয়ে বিএমডিসিতে দুদকের দল

নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১৮:৫১ | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৮, ১৮:৪৭

বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল-বিএমডিসি থেকে নিবন্ধন সনদ নিতে ঘুষ দিতে বাধ্য করার অভিযোগ পেয়ে অভিযান চালিয়েছে দু‌র্নীতি দমন কমিশন- দুদক।

অভিযান চলাকালে ঘুষ গ্রহণের অভিযোগের প্রমাণ না মিললেও বিএমডিসি কর্তৃপক্ষকে তাদের সনদ প্রদান প্রক্রিয়া আরও স্বচ্ছ করতে নানা পরামর্শ দেয়া হয়। বিএমডিসির রেজিস্ট্রারও তার দপ্তরের কর্মীদেরকে দুর্নীতিমুক্তভাবে কাজ করে যাওয়ার নির্দেশ দেন।

দুদকের হেল্প লাইনে (১০৬) চিকিৎসকদের পক্ষ থেকে অভিযোগ দেয়া হলে সংস্থাটির এনফোর্সমেন্ট বিভাগের একটি দল বিএমডিসির বিজয়নগর কার্যালয়ে অভিযানে যায়।

সোমবার বেলা আড়াইটার দিকে কার্যালয়ের রেজিস্ট্রার এবং ডেপুটি রেজিস্ট্রারের সাথে সাক্ষাৎ করে দুদকের উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরীর নেতৃত্বে দল‌টি।

এসময় বিএমডিসি থেকে সদন উত্তোলনসহ যাবতীয় প্রশাসনিক কার্যক্রমও পর্যবেক্ষণ করে দুদকের দলটি। প্রতিষ্ঠান‌টির কার্যক্রম দুর্নীতিমুক্ত রাখতে পদক্ষেপ নেয়ার বিষয়ে পরামর্শও দেয় দুদকের দল।

মেডিকেল ও ডেন্টাল কলেজ থেকে এমবিবিএস ও বিডিএস পাস করার পর চিকিৎসা করতে হলে বিএমডিসি থেকে সনদ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। আর দুদককে জমা দেয়া অভিযোগে বলা হয়, নির্ধারিত টাকা জমা দিয়ে এবং প্রক্রিয়ায় আবেদন করার পরও সনদ দেয়ার সময় তাদেরকে অতিরিক্ত টাকা দিতে হয়।

দুদকের দলের উপস্থিতিতে বিএমডিসির রেজিস্ট্রার দপ্তরে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতিমুক্তভাবে দায়িত্ব পালনে নির্দেশ দেন।

এ সময় দুদকের পক্ষ থেকে উপস্থিত চিকিৎসকসহ সকলের কাছে দুর্নীতিবিরোধী লিফলেট ও দুদক হটলাইন (১০৬) এর স্টিকার বিতরণ করা হয়।

অভিযান প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘দুর্নীতি থেকে পরিত্রাণ পেতে চিকিৎসকদের অভিযোগকে আমলে এনে দুদক বিএমডিসিতে এ টিম পাঠিয়েছে। আশা করা যায়, এতে পরিস্থিতির উন্নতি হবে। তবে ঘুষ নেয়া হলে সেক্ষেত্রে দুদকের ট্র্যাপ টিম (ফাঁদ দল) তাৎক্ষণিক গ্রেপ্তার অভিযান চালাবে।'

(ঢাকাটাইমস/১৬জুলাই/এএ‌কে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত