বিশ্বকাপ থেকে আয়ের পুরোটাই দান করছেন এমবাপ্পে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৮, ০৯:৫৬

রাশিয়া বিশ্বকাপে সকলের নজর কেড়েছেন চ্যাম্পিয়ন দলের ১৯ বছর বয়সী ফরোয়ার্ড কাইলিয়ান এমবাপ্পে। ফ্রান্সকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছেন। প্রতিটি ম্যাচে খেলেছেন দুর্দান্ত। টুর্নামেন্টে তিনি গোল করেছেন চারটি। পেয়েছেন বেস্ট ইয়ং প্লেয়ারের পুরস্কার। ফাইনাল ম্যাচে তিনি একটি গোল করেছিলেন। বিশ্বকাপে দ্বিতীয় টিনেজার হিসাবে ফাইনাল ম্যাচে গোল করেছেন এমবাপ্পে। এর আগে ১৯৫৮ সালে প্রথম টিনেজার হিসাবে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন পেলে।

বিশ্বকাপ খেলে তিন লক্ষ ৮৪ হাজার পাউন্ড আয় করেছেন কাইলিয়ান এমবাপ্পে। বাংলাদেশি টাকায় যা প্রায় চার কোটি ২৯ লক্ষ টাকা। এর পুরোটাই দান করে দিচ্ছেন কাইলিয়ান এমবাপ্পে। ক্রীড়া দাতব্য প্রতিষ্ঠান প্রেইয়ার্স ডি করডেস অ্যাসোসিয়েশনের কাছে তিনি এই টাকা তুলে দিবেন। এই প্রতিষ্ঠানটি প্রতিবন্ধী শিশুদের নিয়ে কাজ করে।

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স যে সাতটি ম্যাচ খেলেছে তার প্রতিটিতেই খেলেছেন এমবাপ্পে। প্রতি ম্যাচে অংশ নেয়ার জন্য তিনি ১৭ হাজার পাউন্ড করে পেয়েছেন। আর চ্যাম্পিয়ন দলের সদস্য হিসাবে তিনি পেয়েছেন দুই লক্ষ ৬৫ হাজার পাউন্ড।

এবারের বিশ্বকাপে কোনো ম্যাচে না হেরে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। গ্রুপ পর্বে ‘সি’ গ্রুপে লড়াই করে তারা। অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে ফরাসিরা। এরপর পেরুকে ১-০ গোলে পরাজিত করে তারা। ফ্রান্স গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করে ফরাসিরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে হুগো লরিসের দল।

দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা। লিওনেল মেসিদের ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ফ্রান্স। আর্জেন্টিনার বিপক্ষে দুইটি গোল করেছিলন এমবাপ্পে। কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে ভারানে-গ্রিজম্যানরা। সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল বেলজিয়াম। এই ম্যাচে এডেন হ্যাজার্ডদের ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স। এরপর ফাইনাল ম্যাচে জমজমাট লড়াইয়ে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে ফরাসিরা।

(ঢাকাটাইমস/১৭ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত