বিশ্বজয়ী গ্রিজম্যানরা পাচ্ছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুলাই ২০১৮, ১৭:২৫ | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৮, ১৬:১৫

রবিবার লুজনিকির মাঠে গতিময় তারুণ্যনির্ভর ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ স্বপ্নের সমাপ্তি হলো ক্রোয়েশিয়ার। ১৯৯৮ সালের পর দ্বিতীয়বার বিশ্বসেরা হওয়ার মুকুট অর্জন করলো ফ্রান্স। বিশ্বজয় করে দেশে ফেরা গ্রিজম্যান-এমবাপ্পেদের মুকুটে যুক্ত হতে যাচ্ছে নতুন পালক। বিশ্বজয় করা ছেলেদের ফ্রান্সের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান লিজিয়ঁ দ্য’নর দিচ্ছেন দেশটির সরকার।

দীর্ঘ একমাস পর রাশিয়া থেকে চ্যাম্পিয়ন হয়ে সোমবার নিজেদের দেশে পা রাখলেন দিদিয়ের দেশমের শিষ্যরা। বিশ্বজয়ী ছেলেদের প্লেন মাটিতে নামতেই স্বপ্নের সেই সোনালী ট্রফি হাতে প্রথমে বেরিয়ে আসেন অধিনায়ক হুগো লরিস এবং কোচ দেশম। তার পরেই এক এক করে বের হয়ে আসেন গ্রিজম্যান-পগবারা।

সোমবার দুপুরে শার্ল দ্য গল বিমানবন্দরে এমবাপ্পেদের জাতীয় বীরের সম্মান জানাতে হাজির হয় হাজার হাজার মানুষ। স্বাগত জানাতে জানাতে গ্রিজম্যানদের নিয়ে যাওয়া হয় ফরাসি প্রেসিডেন্টের বাসভবনে।

এরপর গতকাল বিকেলেই খোলা বাসে করে পুরো প্যারিস শহরে ট্রফি হাতে শোভাযাত্রা করেন লরিস-এমবাপ্পেরা। সেখানে তাদের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করার ঘোষণা করা হয়। পাশাপাশি গোটা শহরের মানুষ বিশ্বজয়ী ছেলেদের স্বাগত জানায়।

তাছাড়া প্রত্যাবর্তনকারী নায়কদের সম্মানে প্যারিসের বেশ কয়েকটি মেট্রো স্টপগুলি সাময়িকভাবে পুনরায় নামকরণ করা হয়েছে। উদাহরণস্বরূপ, ভিক্টর হুগো স্টেশনটি নতুন নাম ‘ভিক্টর হুগো ললোরিস’।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত