বেনাপোল বন্দরে আমদানি রপ্তানি শুরু

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৮, ১৯:৫৩

যশোরের বেনাপোল বন্দর অভ্যন্তরে কাস্টমস ওয়েব্রিজ থেকে বিজিবি প্রত্যাহার করে নেয়ার পর মঙ্গলবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দর থেকে সব ধরনের মালামাল খালাস প্রক্রিয়া শুরু হয়েছে। দুই দিন পর আমদানি-রপ্তানি চালু হওয়ায় বন্দরে ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য।

সোমবার রাতে বেনাপোল কাস্টমস কমিশনারের অফিসে চোরাচালান প্রতিরোধ কমিটির এক সভায় বন্দর থেকে বিজিবি প্রত্যাহারের সিদ্ধান্ত গৃহীত হয়।

বেনাপোল বন্দরে আমদানিকৃত পণ্য মাপার ওয়েইং স্কেলে বিজিবি প্রত্যাহারের দাবিতে রবিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি বাণিজ্যসহ পণ্য খালাস প্রক্রিয়া বন্ধ করে দেয় বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো। আমদানি-রপ্তানি বন্ধ থাকায় দুদেশের বন্দর এলাকায় আটকা পড়ে শত শত পণ্যবোঝাই ট্রাক। বৈধ রুটে আমদানিকৃত পণ্য চালানে কাস্টমস ও বন্দরের কার্যক্রমের বাইরে বিজিবির কাস্টমস আইন বহির্ভূত হস্তক্ষেপের ফলে বেনাপোলের সামগ্রিক বাণিজ্য ও রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব পড়েছে বলে কাস্টমস কর্মকর্তারা জানান।

দুই দিনে ৩০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে।

সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ৩২০ ট্রাক মালামাল আমদানি হয়েছে ভারত থেকে। ভারতে ১২০ ট্রাক মালামাল রপ্তানি হয় বিকাল পর্যন্ত।

বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের এমদাদুল হক লতা জানান, বিভাগীয় ট্রাস্কফোর্সের সাথে কাস্টমস কর্মকর্তাদের ফলপ্রসূ বৈঠকে বন্দর থেকে বিজিবি প্রত্যাহার করে নেয়ায় ব্যবসায়ীরা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের আইন এবং বিভিন্ন সময়ে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্দেশনা বিজিবি উপেক্ষা করে বন্দর ও কাস্টমস ওয়েইং স্কেলে বসে আমদানি পণ্য চালানের ওজন পরিমাপ করা শুরু করলে বিজিবি,কাস্টমস ও ব্যবসায়ীদের মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

তবে কাস্টমস কর্তৃপক্ষ বলছে, আইনে বলা হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রম সম্পাদনে উল্লিখিত আইন, প্রজ্ঞাপন ও বিধি বিধান উপেক্ষা করে কাস্টমস ও বন্দরের কার্যক্রমে বিজিবির এহেন কর্মকাণ্ড সম্পূর্ণভাবে আইন বহির্ভূত।

৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল আরিফুল হক জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বিজিবি বন্দরে কাস্টমস ওয়েব্রিজে তদারকির দায়িত্ব গ্রহণ করে। কাস্টমস-এর কাজে হস্তক্ষেপে করার কোন ইচ্ছা বিজিবির নেই।

(ঢাকাটাইমস/১৭জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :