জাতিসংঘ সদর দপ্তরে এসডিজি আলোচনায় পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৮, ২৩:৫৫

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল-এসডিজি) অগ্রগতি নিয়ে শীর্ষপর্যায়ের রাজনৈতিক ফোরাম আলোচনায় স্বল্পোন্নত (এলডিসি) দেশগুলোর পক্ষে বক্তব্য দিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (১৬ জুলাই) জাতিসংঘ সদর দপ্তরে মন্ত্রী বক্তব্য দেন বলে আজ মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তাতে বলা হয়, পরিকল্পনামন্ত্রী তার বক্তব্যে বলেন, মূল ধারার টেকসই উন্নয়নের স্বার্থে এই উত্তরণকালীন দুর্বলতাগুলো নিয়ে আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি এ সময় উন্নয়ন ও বাণিজ্য সহযোগীদের টেকসই ‍উন্নয়নের লক্ষ্যে স্বল্পোন্নত এবং সাম্প্রতিক সময়ে এলডিসি থেকে উত্তীর্ণ দেশগুলোকে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান।

স্বল্প উন্নত দেশগুলোকে বিভিন্ন ধরনের অভিঘাত ও সংকটের সম্মুখীন হতে হয় যেগুলো পরিবেশ ও জলবায়ুর সঙ্গে সম্পৃক্ত এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, সম্পদের সদ্ব্যবহার ও কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সঙ্গতি স্থাপন করে যেকোনো অভিঘাতের বিরুদ্ধে টিকে থাকার প্রচেষ্টাকে উজ্জীবিত করার জন্য তিনি বিশ্বসমাজের প্রতি আহ্বান জানান।

আইএমএফের একটি প্রতিবেদনের তথ্য তুলে ধরে বিশ্ব অর্থনীতি সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, বিশ্ব ঋণ দ্রুত বেড়ে যাচ্ছে, যা বর্তমানে ১৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। এটি সমগ্র বিশ্ব জিডিপির শতকরা ২২৫ ভাগ। এটি ২০০৯ এর তুলনায় শতকরা ১২ ভাগ বৃদ্ধি পেয়েছে। এই ধরনের ক্রমবর্ধমান বিশ্ব ঋণের ফলে বেকারত্ব, পণ্যদ্রব্যের দাম বৃদ্ধি এবং স্পল্প উন্নত দেশগুলোর জন্য অন্যান্য প্রতিকূল অবস্থার সাথে বিশ্বব্যাপী মন্দা ফিরে আসতে পারে।

পরিকল্পনামন্ত্রী বলেন,  স্বল্প উন্নত দেশ এবং উদীয়মান অর্থনীতি বিভিন্ন দিক থেকে বর্ধিত ঋণ বোঝা, কম পরিমাণ ওডিএ এবং ভবিষ্যতে বাণিজ্য সম্প্রসারণে অন্যান্য বাধাসহ গুরুতর হুমকির মোকাবেলা করছে। এ বিষয়ে বিশ্বসমাজকেই এগিয়ে আসতে হবে এবং সচেতন থাকতে হবে একটি সুন্দর বিশ্বের জন্য।

(ঢাকাটাইমস/১৭জুলাই/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত