রাজীব গান্ধীকে অপমান

কোর্টের নির্দেশে বন্ধ ‘সেক্রেড গেমস’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুলাই ২০১৮, ১১:৩৭

শেষ পর্যন্ত অভিনেতা সাইফ আলী খানের আশঙ্কাই সত্যি হল। আদালতের নির্দেশে বন্ধ হয়ে গেল অপরাধ-থ্রিলার নেটফ্লিক্স ওয়েব সিরিজ ‘সেক্রেড গেমস’। সোমবার দিল্লির হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ‘সেক্রেড গেমস’-এর আর কোনো পর্বই প্রচার করা যাবে না। এরই মধ্যে সিরিজের আটটি পর্ব প্রচারিত হয়েছে।

‘সেক্রেড গেমস’-এর বিরুদ্ধে অভিযোগ, এর একটি পর্বের সংলাপে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী সম্পর্কে অশ্লীল শব্দ ব্যবহার করেছেন, অবমাননাকর মন্তব্য করেছেন এবং তাকে ‘ভিতু’ বলে অভিহিত করেছেন। যার জেরে রাজিব কুমার সিনহা নামের একজন কংগ্রেস কর্মী প্রথমে কলকাতার গিরিশ পার্ক থানায় নওয়াজের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন।

পরে আরেক একধাপ এগিয়ে কংগ্রেসের লিগ্যাল সেলের সঙ্গে যুক্ত নিখিল ভল্ল নামের এক আইনজীবী দিল্লির হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন। সেই মামলার শুনানি শেষে সোমবার আদালত জানায়, ‘যে পর্বগুলো প্রচারিত হয়েছে, তা নিয়ে বলার কিছু নেই। আর কোনো পর্ব যেন প্রচার না হয়, সে ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য নেটফ্লিক্স কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হল। ১৯ জুলাই পরবর্তী শুনানির পর এ ব্যাপারে সিদ্ধান্ত দেয়া হবে।’

এদিকে জনস্বার্থ মামলা হলেও আদালতের মতে, এটা মোটেও জনস্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট নয়। মানহানির মামলা হতে পারে। শুধু তাই নয়, ওয়েব সিরিজটিতে যারা অভিনয় করেছেন, তাদের বিরুদ্ধে অভিযোগ করা যাবে না বলেও জানায় আদালত। আদালত বলে, ‘সংলাপ বলা অভিনেতা-অভিনেত্রীদের পেশা। সুতরাং তারা তাদের পেশাগত কাজ করেছেন মাত্র। এ নিয়ে তাদের অভিযুক্ত করা যাবে না।’

বিতর্কিত ‘সেক্রেট গেমস’ মুক্তি পায় গত ৬ জুলাই। মুম্বাইয়ের অপরাধ, দুর্নীতি ও রাজনীতির মিশেল নিয়ে তৈরি হয়েছে এটি। বিক্রম চন্দ্রের লেখা ‘সেক্রেড গেমস’ উপন্যাস অবলম্বনে একই নামে নির্মিত হয়েছে ওয়েব সিরিজটি। যেটি যৌথভাবে পরিচালনা করেছেন অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানে। এর মূল চরিত্রে রয়েছেন সাইফ আলি খান। আরও আছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী, দক্ষিণের অভিনেত্রী রাধিকা আপ্তে ও মারাঠি অভিনেত্রী রাজশ্রী দেশপাণ্ডে।

ঢাকাটাইমস/১৮ জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত