বার্নিকাটের জায়গায় আসছেন মিলার

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৮ জুলাই ২০১৮, ১৩:৫৪ | প্রকাশিত : ১৮ জুলাই ২০১৮, ১৩:৪৭

বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে আর্ল রবার্ট মিলারকে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার স্থানীয় সময় বিকালে বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মিলারের নাম ঘোষণা করেন তিনি।

আর্ল রবার্ট মিলার বর্তমানে আফ্রিকার দক্ষিণাংশের প্রজাতন্ত্র বতসোয়ানাতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে বর্তমান মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন এ কূটনীতিক। মার্কিন সিনেটের অনুমোদনের পরই বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে তিনি দায়িত্ব নেবেন।

বতসোয়ানাতে রাষ্ট্রদূতের দায়িত্বপালনের আগে ২০১১ সাল থেকে ২০১৪ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন মিলার। এছাড়া আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবে দিল্লি, বাগদাদ এবং জাকার্তায় দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কূটনৈতিক নিরাপত্তা পরিষেবার দায়িত্বের পাশাপাশি তিনি ছয়টি বিদেশি মিশনেও নেতৃত্ব দিয়েছেন।

১৯৮১ সালে মিশিগান ইউনিভার্সিটি থেকে বিএ অর্জন করেন। পরে ইউনাইটেড স্টেটস মেরিন কর্পস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

১৯৮১ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে চাকরি করেছেন মিলার। পেশাগত জীবনে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন থেকে সাহসিকতার জন্য স্টেট ডিপার্টমেন্ট অ্যাওয়ার্ড ফর হিরোইজমসহ সামরিক বাহিনীর বেশ কয়েকটি পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি।

ইংরেজির পাশাপাশি স্প্যানিশ, ফ্রেঞ্চ ও ইন্দোনেশিয়ান ভাষায় পূর্ণ দক্ষতা রয়েছে এ কূটনীতিকের।

ঢাকাটাইমস/১৮জুলাই/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত