রুশ তরুণীকে গ্রেপ্তারে ওয়াশিংটনের তীব্র নিন্দা মস্কোর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ১১:১৫

গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ সুন্দরী মারিয়া বুতিনাকে গ্রেপ্তার করায় ওয়াশিংটনের তীব্র নিন্দা জানিয়েছে মস্কো। যুক্তরাষ্ট্রের রুশ আতঙ্ক ছড়িয়ে দেয়ার জন্যই এমন কাজ করা হয়েছে বলে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আমেরিকায় রুশ-আতঙ্ক ছড়িয়ে দেয়ার লক্ষ্যে একটি বিশেষ মহলের চাপে ওই রুশ তরুণীকে আটক করা হয়েছে।

আমেরিকার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা এফবিআই রুশ তরুণী মারিয়া বুতিনাকে আটক করে বলেছে, তাকে মস্কোর পক্ষে গুপ্তচরবৃত্তি করার দায়ে আটক করা হয়েছে। এ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বুতিনার বিরুদ্ধে ভিত্তিহীন ও চমকপ্রদ অভিযোগ আনা হয়েছে।

মারিয়া জাখারোভা বলেন, একটি বিশেষ রাজনৈতিক মহলের চাপে রুশ-আতঙ্ক তৈরি না করে এফবিআই’র উচিত নিজের আসল দায়িত্ব অর্থাৎ মার্কিন সমাজে নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা।

তিনি বলেন, দুই প্রেসিডেন্টের সাক্ষাতের ইতিবাচক ফলাফলকে ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনার লক্ষ্যে ওই রুশ তরুণীকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পদর্শিত তথ্য প্রমাণে ওই রুশ সুন্দরীর গুপ্তচর হওয়ার সমুহ সম্ভাবনা রয়েছে। তার সঙ্গে নাম রয়েছে এক উচ্চপদস্থ রুশ কর্মকর্তার। যুক্তরাষ্ট্রের দাবি সত্যি হলে তাদের থেকে রাশিয়া-যুক্তরাষ্ট্রের বিভিন্ন ইস্যুতে অনেক তথ্যই পেতে পারেন তারা। আর এর মাধ্যমে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়সহ দুই দেশের বিভিন্ন ইস্যুতে বেরিয়ে আসতে পারে 'থলের বিড়াল'।

গত রবিবার ২৯ বছর বয়সি মারিয়া বুতিনা নামের ওই রুশ তরুণীকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র। মারিয়াকে গ্রেপ্তারের কারণ হিসেবে মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, মারিয়ার কাজকর্ম সন্দেহজনক। মার্কিন নাগরিকদের সঙ্গে মেলামেশার ধরন এবং এ দেশের নানা রাজনৈতিক গোষ্ঠীতে মারিয়ার ঢুকে পড়া থেকেই মনে করা হচ্ছে, রুশ সরকারের হয়ে চরবৃত্তি ও আমেরিকার রাজনীতিতে প্রভাব বিস্তারই তার লক্ষ্য।

ঢাকাটাইমস/১৯জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :